Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ অসংক্রামক রোগে!


১২ নভেম্বর ২০১৮ ২১:৫৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ হয় অসংক্রামক রোগ থেকে। এর মধ্যে এক তৃতীয়াংশের বয়স ৩০ থেকে ৬৯ বছর। সোমবার (১২ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত ‘অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জাতীয় বহুখাতভিত্তিক জাতীয় সমন্বয়’ কমিটির প্রথম সভায় এই তথ্য উঠে আসে।

এতে সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট সেক্টরগুলোর সমন্বিত উদ্যোগের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে জনগণের মধ্যে স্বাস্থ্যসম্মত জীবনাচরণের সচেতনতা গড়ে তুলতে হবে। নিয়মিত কায়িক পরিশ্রমের পাশাপাশি জাংক ফুড গ্রহণে নিরুৎসাহিত করতে মানুষকে উদ্ধুদ্ধ করতে হবে। ৩০ থেকে ৬৯ বয়সীদের মৃত্যুতে দেশের সার্বিক উৎপাদনশীলতা ব্যাহত হচ্ছে।

অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জাতীয় বহুখাতভিত্তিক জাতীয় সমন্বয় কমিটির সভা

সভায় ২৯টি মন্ত্রণালয়, অধিদফতর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জাইকার প্রতিনিধিরা অংশ নেন। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, অসংক্রামক রোগ বিশ্বে নীরব মহামারী হিসেবে দেখা দিচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম না। যদিও সংক্রামক রোগ প্রতিরোধ ও নির্মূলে বাংলাদেশের সাফল্য সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে।

ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগের ব্যাপকতা দেশে বেড়ে গেছে। এ ধরনের রোগের চিকিৎসায় সামর্থ্যের অতিরিক্ত খরচ করতে হয় বলে দারিদ্র্য বাড়ার অন্যতম কারণ। এই পরিস্থিতি থেকে উত্তরণে স্বাস্থ্যসম্মত জীবন যাপনে জনগণকে উদ্ধুদ্ধ করতে হবে। সচেতনতা বাড়াতে শিক্ষাঙ্গন থেকে শুরু করে সর্বত্র প্রয়োজনীয় সহায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে। এ সময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে যথাযথ ভূমিকা পালন করার তাগিদ দেন মন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর