Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাঁচ বিভাগের আট আসনে আ’লীগের একক প্রার্থী


১৩ নভেম্বর ২০১৮ ০০:১৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আট বিভাগের মধ্যে পাঁচ বিভাগের আটটি আসনে একক প্রার্থী পাচ্ছে আওয়ামী লীগ।

সোমবার (১২ নভেম্বর) মনোনয়ন ফরম বিতরণ ও জমাদান কার্যক্রম শেষ হওয়ার পর থেকে বুথ সংশ্লিষ্টরা এসব তথ্য সারাবাংলাকে জানান।

গত শুক্রবার নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন সকালে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দু’টি মনোনয়ন ফরম সংগ্রহের মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হয়। এর মধ্যে একটি ফরম কেনা হয়েছে গোপালগঞ্জ-৩ (টুঙ্গীপাড়া-কোটালীপাড়া) আসনের জন্য। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরমটি কিনে আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ আবদুল্লার কাছে হস্তান্তর করেন। অন্য ফরমটি কোন আসনের তা পরে প্রকাশ করা হবে বলে জানান ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসনের পাশাপাশি তার শ্বশুরবাড়ির এলাকা রংপুরের পীরগঞ্জ (রংপুর-৬) আসনে নির্বাচন করে জয়ী হন। পরে তিনি রংপুর-৬ আসনটি ছেড়ে দিলে উপ-নির্বাচনে ওই আসনের এমপি হন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

এবার শিরীন শারমিন চৌধুরীর জন্য রংপুর-৬ আসনের মনোনয়ন ফরম কিনে চিফ হুইপ আ স ম ফিরোজের কাছে হস্তান্তর করেন দলের সাধারণ সম্পাদক। এদিকে ওবায়দুল কাদেরের জন্য নোয়াখালী-৫ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার শেষদিন (সোমবার) পর্যন্ত যেসব আসনে একক প্রার্থীর হিসাব পাওয়া গেছে সেগুলো হলো, ঢাকা বিভাগে গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা; গোপালগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম; বরিশাল বিভাগে একক প্রার্থী হিসেবে রয়েছেন বরিশাল-১ আসন থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য শেখ হাসনাত আবদুল্লাহ; খুলনা বিভাগ থেকে বাগেরহাট-১ আসন থেকে শেখ হেলাল উদ্দিন; খুলনা-২ আসন থেকে শেখ জুয়েল; সিলেট বিভাগে মৌলভীবাজার-১ আসন থেকে শাহাবুদ্দিন; চট্টগ্রাম বিভাগে নোয়াখালী-৫ আসন থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও মাদারীপুর-১ আসন থেকে পাঁচবারের সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটন।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির শেষ দিন সোমবারও (১২ নভেম্বর) উৎসব মুখর পরিবেশে নেতা-কর্মীরা ফরম সংগ্রহ করেন। প্রতিটি ফরমের মূল্য ৩০ হাজার টাকা। আটটি বিভাগের বুথ থেকে জানা যায়, মনোনয়ন ফরম বিতরণের প্রথমদিন (শুক্রবার) ১ হাজার ৩২৯টি, দ্বিতীয় দিন (শনিবার) ১ হাজার ১৩২টি, তৃতীয় দিন (রোববার) ৮৩৫টিএবং শেষ দিন (সোমবার) মিলিয়ে চারদিনে মোট ৩ হাজার ৬২৮টি মনোনয়ন ফরম বিক্রি হয়।

আরও জানা যায়, সোমবার ঢাকা বিভাগের ঢাকা-৭ আসনের জন্য মনোনয়ন ফরম নিয়ছেন ৯০ জন, চট্টগ্রাম বিভাগে ৮৬ জন, ময়মনসিংহ বিভাগে ১৮ জন, রাজশাহী বিভাগে ২৯ জন, রংপুর বিভাগে ২৬ জন, সিলেট বিভাগে ৭ জন ও বরিশাল বিভাগে ৩০ জন মনোনয়ন ফরম নিয়েছেন।

সারাবাংলা/এনআর/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর