Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আপনার বসকে বলুন অভিযান সফল’


১৩ নভেম্বর ২০১৮ ১৫:১৪

।।আন্তর্জাতিক ডেস্ক।।

সৌদি সাংবাদিক ও লেখক জামাল খাশোগিকে হত্যার পর হত্যাকারী দলের এক সদস্য তার এক ঊর্ধ্বতনকে ফোন করে এ বিষয়ে অবহিত করেছিল। বলেছিল, আপনার বসকে বলুন অভিযান সফল হয়েছে। দ্য নিউ ইয়র্ক টাইমসের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

খাশোগি হত্যার অডিও-রেকর্ডিং শুনেছেন এমন তিন ব্যক্তিকে উদ্ধৃত করে টাইমস জানিয়েছে, ফোনকলে বসের নাম উল্লেখ করা হয়নি। তবে মার্কিন কর্মকর্তাদের ধারণা, এখানে বস বলতে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে বোঝানো হচ্ছে।

পত্রিকাটি বলেছে, মার্কিন গোয়েন্দাদের ধারণা খাশোগি হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্সের সংশ্লিষ্টতার সবচেয়ে জোরদার প্রমাণ হচ্ছে এই অডিও-রেকর্ডিং।

উল্লেখ্য, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে যান খাশোগি। তুর্কি কর্মকর্তারা জানিয়েছেন, দূতাবাসে প্রবেশের পরপরই শ্বাসরোধ করে হত্যা করা হয় তাকে। এরপর তার লাশ কেটে টুকরো টুকরো করে দূতাবাস সংলগ্ন সৌদি মহাদূতের বাসভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে দুই সপ্তাহ ধরে এসিড দিয়ে তার দেহাংশ গলিয়ে দেওয়া হয়।

তুর্কি গোয়েন্দা কর্মকর্তারা আরও জানায়, এই পুরো অভিযানের জন্য ঘটনার দিন ১৫ সদস্যের একটি সৌদি দল তুরস্কে প্রবেশ করে। ওই দলের মধ্যে ক্রাউন প্রিন্সের অন্তত তিনজন সহযোগী ছিল।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান বলেছেন, খাশোগিকে হত্যার নির্দেশ আসে সৌদি আরবের সর্বোচ্চ পর্যায় থেকে। তবে তার বিশ্বাস সৌদি বাদশাহ সালমান এই অভিযানের সঙ্গে জড়িত নন।

অভিযোগ ওঠেছে মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়। এই অডিও-রেকর্ডিং সেদিকেই নির্দেশ করছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

খাশোগি হত্যায় জড়িত ১৫ সদস্যের দলের একজন হচ্ছেন মাহের আব্দুলআজিজ মুতরেব। তিনিই উল্লেখিত ফোনকলটি করেন। উল্লেখ্য, মুতরেব হচ্ছেন একজন নিরাপত্তাকর্মী যিনি প্রায়শই ক্রাউন প্রিন্সের সঙ্গে ভ্রমণ করেন। তুর্কি গোয়েন্দারা জানিয়েছেন, তাদের ধারণা ফোনটি ক্রাউন প্রিন্সের কোন ঘনিষ্ঠ সহযোগীর কাছে করা হয়েছিল।

এদিকে, সৌদি কর্মকর্তারা খাশোগি হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্সের জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। বলেছেন, ক্রাউন প্রিন্স এ বিষয়ে কিছুই জানতেন না।

সারাবাংলা/ আরএ

খাশোগি ফোনকল মোহাম্মদ বিন সালমান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর