Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘খাশোগি হত্যার নির্দেশ দিয়েছিল গোয়েন্দা কর্মকর্তা’


১৫ নভেম্বর ২০১৮ ১৯:৩৩

।।আন্তর্জাতিক ডেস্ক।।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নয়, জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন সৌদি গোয়েন্দা সংস্থার এক জ্যেষ্ঠ কর্মকর্তা। বুধবার (১৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে এমনটা জানিয়েছেন সৌদি আরবের ডেপুটি পাবলিক প্রসিকিউটর শালান বিন রাজিহ শালান। খবর বিবিসির।

তুর্কি কর্মকর্তারা জানান, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে বিয়ের কাগজপত্র আনতে যান সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগি। দূতাবাসে প্রবেশের পরপরই তাকে হত্যা করা হয়। হত্যার পর তার দেহ টুকরো টুকরো করে দূতাবাস সংলগ্ন সৌদি মহাদূতের বাসভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে দুই সপ্তাহ ধরে এসিড দিয়ে গলিয়ে দেওয়া খাশোগির মৃতদেহের সকল চিহ্ন।

তুর্কি গোয়েন্দা কর্মকর্তারা আরও জানান, খাশোগিকে হত্যা করতে ঘটনার দিন তুরস্কে প্রবেশ করেছিল ১৫ সদস্যের একটি সৌদি দল। ওই দলে ক্রাউন প্রিন্সের তিন সহযোগীও ছিলেন।

খাশোগি সৌদি আরবের বর্তমান রাষ্ট্রনীতির কঠোর সমালোচক ছিলেন। মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স ঘোষিত হওয়ার পরপরই তিনি সৌদি আরব ছেড়ে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে যান। তার হত্যার পর অভিযোগ ওঠে তাকে হত্যার নির্দেশ দিয়েছিলেন ক্রাউন প্রিন্স নিজেই। তবে বৃহস্পতিবার ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন সৌদি প্রসিকিউটর।

ডেপুটি পাবলিক প্রসিকিউটর জানান, খাশোগি হত্যায় ১১ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা  হয়েছে। অভিযুক্তদের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড দাবি করা হয়েছে। এছাড়া আরও ১০ ব্যক্তির বিরুদ্ধে তদন্ত চলছে।

বিন শালান, অভিযুক্তদের নাম প্রকাশ করেননি। কিন্তু তিনি বলেন, তদন্তে বেরিয়ে এসেছে যে খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন তুরস্কে পাঠানো দলের প্রধান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ক্রাউন প্রিন্স এ বিষয়ে কিছুই জানতেন না।

সারাবাংলা/ আরএ

ক্রাউন প্রিন্স খাশোগি সৌদি গোয়েন্দা কর্মকর্তা

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর