Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিটের শেষ ‘দেখে ছাড়বেন’ থেরেসা মে


১৬ নভেম্বর ২০১৮ ১৪:২৩

।। আন্তর্জাতিক ডেস্ক।।

ব্রেক্সিট নিয়ে নিজের পরিকল্পনার পক্ষে লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ বিষয়ে প্রস্তাবিত খসড়া চুক্তি নিয়ে এ কথা বলেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ব্রেক্সিটের খসড়া চুক্তি নিয়ে তীব্র সংকটময় অবস্থা পার করছেন মে। এই চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেছেন একাধিক মন্ত্রী। এমনকি মে’র প্রধানমন্ত্রীত্ব টিকে থাকা নিয়েও দেখা দিয়েছে সংশয়।

বুধবার (১৪ নভেম্বর) মে ঘোষণা দেন যে, মন্ত্রীপরিষদ তার ব্রেক্সিট পরিকল্পনার পক্ষে সমর্থন জানিয়েছে। এই ঘোষণার ১২ ঘণ্টার মধ্যে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেন ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডমিনিক রা’ব, কর্ম ও পেনশন বিষয়ক মন্ত্রী এস্থার ম্যাকভে ও ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভাইস চেয়ারম্যান রেহমান চিশতি। এছাড়া পদত্যাগ করেছেন আরও এক জুনিয়র মন্ত্রী ও দুই মন্ত্রণালয়ের উপদেষ্টা। এর আগের দিন চুক্তির সঙ্গে দ্বিমত পোষণ করে পদত্যাগ করেন নর্দার্ন আয়ারল্যান্ড বিষয়ক মন্ত্রী শৈলেশ ভারা।

আরও পড়ুন- যুক্তরাজ্যে ব্রেক্সিটমন্ত্রীর পর পেনশনমন্ত্রীর পদত্যাগ

মে’র কনজারভেটিভ দলের একাংশ জানিয়েছে, তারা মে’র বিরুদ্ধে অনাস্থা ভোটের আহবান জানিয়েছে। এমতাবস্থায় বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

সম্মেলনে তাকে প্রশ্ন করা হয়, ব্রেক্সিট নিয়ে নিজের অবস্থানের বিরুদ্ধে সৃষ্ট বাধার বিরুদ্ধে লড়বেন কিনা? উত্তরে মে বলেন, আমি কী এর শেষ দেখে ছাড়বো? হ্যাঁ।

বিজ্ঞাপন

তবে সরকারের এমন আক্রমণাত্মক আচরণ ও বিরোধীদলীয় মন্ত্রীদের অসমর্থন ইঙ্গিত দিচ্ছে যে, পার্লামেন্ট ভোটে ব্রেক্সিটের খসরা চুক্তিটি বাতিল হতে যাচ্ছে। আর আগামী বছরের ২৯ তারিখ কোন রকমের নিরাপত্তা নিশ্চিত না করেই ইইউ থেকে বিদায় নেবে যুক্তরাজ্য।

আরও পড়ুন- পদত্যাগ করলেন ব্রেক্সিটমন্ত্রী ডমিনিক রা’ব

বর্তমান এই সংকট প্রভাব ফেলছে ব্রিটেন ও আয়ারল্যান্ডের শেয়ার বাজারেও। আকস্মিকভাবে পতন ঘটেছে ব্রিটিশ পাউন্ডের। যদিও মে’র সম্মেলনের পর তা আবার কিছুটা উপরে ওঠেছে।

জার্মান গাড়ি প্রস্তুতকারী কোম্পানি বিএমডব্লিউ ব্রিটেনে এর গাড়ির মিনি মডেল তৈরি করে থাকে। কোম্পানিটি জানিয়েছে, চলমান রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় তারা চুক্তিহীন ব্রেক্সিটের জন্য প্রস্তুতি নিবে।

ব্রিটেনের জন্য সবচেয়ে ভাল চুক্তি

মন্ত্রীদের পদত্যাগ নিয়ে মে বলেন, তিনি তাদের অসন্তুষ্টির বিষয়টি বুঝতে পারছেন কিন্তু তিনি তার সর্বস্ব দিয়ে বিশ্বাস করেন যে, বর্তমান চুক্তিটিই যুক্তরাজ্য ও যুক্তরাজ্যবাসীর জন্য সবচেয়ে ভাল চুক্তি।

আরও পড়ুন- ব্রেক্সিট চুক্তি: আলোচনায় যুক্তরাজ্য-আয়ারল্যান্ড সীমান্ত

তিনি বলেন, আমি ব্রিটেনের জন্য সবচেয়ে ভাল চুক্তি নিয়ে আসার কাজটি অব্যাহত রাখবো।

বর্তমান চুক্তিটির মাধ্যমে ইইউ’র সঙ্গে ব্রেক্সিটের পরও বেশ ঘনিষ্ঠ সম্পর্ক বজার থাকবে যুক্তরাজ্যের। এতে করে একটি সম্পূর্ণ পরিষ্কার ব্রেক্সিটের সম্ভাবনায় কিছুটা আঘাত লেগেছে। আর এ বিষয় নিয়ে মে’র নিজ দলের অনেক শীর্ষ সমর্থক তার ওপর অসন্তুষ্টি প্রকাশ করেছে। পাশাপাশি নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টিও (ডিইউপি) মে’র চুক্তির বিরোধিতা করেছে। এটা গুরুত্বপূর্ণ কেননা মে সরকার সংখ্যালঘু অংশীদার হচ্ছে ডিইউপি থেকে।

বিজ্ঞাপন

এদিকে, ইইউ’র সঙ্গে ঘনিষ্ঠতার প্রসঙ্গে বিরোধীদলীয় লেবার পার্টি ও মে’র নিজ দলের অনেকে বলছেন, এই চুক্তির আওতায় সীমিত লাভের আশায় ইইউ’র সদস্য-দেশ হিসেবে বিদায় নিচ্ছে যুক্তরাজ্য। যেখানে এই সীমিত লাভের চেয়ে জোটটির সদস্য দেশ হিসেবে থাকলে আরও বেশি সুবিধা ভোগ করতো ইইউ।

সারাবাংলা/ আরএ

খসড়া চুক্তি থেরেসা মে ব্রেক্সিট মন্ত্রীদের পদত্যাগ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর