Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাম দলের ‘নিরুত্তাপ’ হরতাল


৩০ নভেম্বর ২০১৭ ১০:৩৩

সারাবাংলা প্রতিবেদক

ঢাকা: বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে দেশব্যাপী বাম দলের ডাকা আধাবেলা হরতাল নিরুত্তাপভাবে শেষ হয়েছে। বৃহস্পতিবার ভোর ৬ টা থেকে বিকেল ২ টা পযর্ন্ত এ হরতাল জনজীবনে কোনো প্রভাব ফেলেনি। রাজধানী ঢাকাসহ দেশের কোনো জায়গা তেমন কোনো অপ্রীতিকর ঘটনাও ঘটেনি।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা এ হরতালে রাজধানীর ৮ টি পয়েন্টে শান্তিপূর্ণ পিকেটিংয়ের ঘোষণা দেন দলগুলোর নেতারা। তবে রাজধানীর শাহবাগ ও পল্টন মোড়েই অবস্থান নিলেও,কোন পিকেটিংয়ের ঘটনা ঘটেনি।

হরতাল শুরুর প্রথম প্রহরে ভোর ৬ টার দিকে পল্টন মোড় থেকে মিছিল বের করে বাম দলের নেতা-কর্মী ও সমর্থরকরা। মিছিলটি দৈনিক বাংলা মোড় ও বায়তুল মোকাররমের সামনের সড়ক ঘুরে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এ সময় তারা বিদ্যুৎ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ানোর প্রতিবাদে স্লোগান দেন।

সম্ভব্য পরিস্থিতি মোকাবেলায় পল্টন এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। কিন্তু হরতালকারীদের সঙ্গে তাদের কোনো ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেনি। মিছিলের সময় পল্টন মোড় ও প্রেসক্লাব এলাকায় সতর্ক অবস্থানে ছিল পুলিশ।

তবে হরতাল আহ্বানকারীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়, হরতালের আগে বৃহস্পতিবার ভোর রাতে পল্টনের মুক্তি ভবনের পাঁচতলায় অবস্থিত সিপিবির কাযালয় থেকে ১৫/২০ নেতা-কর্মীকে আটক করে পুলিশ। ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জহুর লালা সারাবাংলা‌কে বলেন, হরতাল শুরু হবার আগে পৌনে ৬টার দিকে পার্টি অফিসের ভেতর ও সামনে থেকে ১১ জনকে আটক করে পুলিশ। সে সময় টিয়ার সেল নিক্ষেপ করে অফিসের ভেতর।

বিজ্ঞাপন

মতিঝিল জোনের এসি মো. আরিফুল ইসলাম বলেন, হরতাল শুরুর আগে ১১ জন আটক করা হয়েছিল। পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

পল্টন ও প্রেসক্লাব ছাড়া রাজধানীর শাহবাগ মোড়ে হরতালের পক্ষে পিকেটিং করেন হরতাল সমর্থকরা। যানবাহন থামিয়ে দিয়ে বেশ কয়েকবার রাস্তা অবরোধের চেষ্টা করেন তারা। এ সময় পুলিশ এসে হরতাল সমর্থনকারীদের সরিয়ে দেন।

এদিকে হরতালে পক্ষে বিএনপি ‘মৌখিক’ সমর্থন দিলেও, হরতালের পক্ষে কোনো পিকেটিং করে নি। হরতালে মৌখিক সমর্থন ঘোষণা করার পরও  বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী হরতাল চলাকালে বিএনপির কেন্দ্রীয় কার্য়ালয়ে আসেননি।

এ ছাড়া হরতালে সমর্থন দেওয়া বিকল্পধারা বাংলাদেশ, নাগরিক ঐক্যসহ অন্যান্য দলের নেতা-কর্মী সমর্থকদেরও হরতালের মাঠে দেখা যায় নি। তবে জাতীয় প্রেসক্লাবের সামনে হরতাল বিরোধী সমাবেশ করেছে আওয়ামী লীগ। সেখানে দলটির প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বক্তব্য দেন।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম প্রতি ইউনিট ৩৫ পয়সা বাড়ানোর ঘোষণা দেয়। ওই দিন বিকেলে সংবাদ সন্মেলন করে হরতালের ডাক দেয় বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও গণতান্ত্রিক বাম মোর্চা।

সারাবাংলা/এজেড/আরসি/নভেম্বর ৩০, ২০১৭

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর