Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যালিফোর্নিয়া দাবানলে নিহত বেড়ে ৭৪, নিখোঁজ ১০০০


১৭ নভেম্বর ২০১৮ ১৪:০৩

।। আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৪ জনে পৌঁছেছে। নিখোঁজের সংখ্যা বৃদ্ধি পেয়ে পৌঁছেছে ১০১১ জনে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

বর্তমানে ক্যালিফোর্নিয়া বেশ কয়েকটি দাবানলে পুড়ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- উত্তরাঞ্চলে ক্যাম্প ফায়ার; লস এঞ্জেলসের নিকটে উলজি ফায়ার; সান ফ্রান্সিসকোর নিকটে হিল ফায়ার ও মর্গান ফায়ার।

দাবানলগুলোর মধ্যে সবচেয়ে বেশী ধ্বংসাত্মক হচ্ছে ক্যাম্প ফায়ার। ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী দাবানল এটি। ইতিমধ্যেই এর গ্রাসে ধ্বংস হয়েছে কয়েক হাজার বাড়িঘর। পুড়ে গেছে ১ লাখ ৪২ হাজার একর জমি। এর মধ্যে রয়েছে প্যারাডাইজ শহরের বেশিরভাগ অংশ।

শুক্রবার (১৬ নভেম্বর) পুরো ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা ছিল ৬৩ জন। একদিনের ব্যবধানে ক্যাম্প ফায়ারের থাবায় প্রাণ হারিয়েছেন আরও আটজন। এছাড়া উলজি ফায়ারে মারা গেছেন আরও তিনজন।

আরও পড়ুন- ক্যালিফোর্নিয়া দাবানলে নিখোঁজের সংখ্যা বেড়ে ৬৩১

কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত দাবানলে নিখোঁজ ব্যক্তির তালিকায় যোগ হয়েছে ১০১১জনের নাম। শুক্রবার এ সংখ্যা ছিল ৬৩১ জন। তবে তালিকায় কারও কারও নাম একাধিকবার থাকতে পারে বলে জানিয়েছেন স্থানীয় শেরিফ।

বুট্টে কাউন্টি শেরিফ কোরি হোনেয়া বলেন, আপনাদের বুঝতে হবে এটি একটি তাৎক্ষণিক তালিকা। আমি যে তথ্য দিচ্ছি সেটা যাচাইবিহীন তথ্য। এখানে কোন কোন ব্যক্তির নাম একাধিকবার থাকার সম্ভাবনা রয়েছে।

কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, তালিকায় এমন ব্যক্তিদের নাম থাকতে পারে যারা হয়তো নিরাপদে আছেন কিন্তু তার পরিচিত কেউ তার সঙ্গে যোগাযোগ করতে পারছেন না, তাই নাম দিয়ে দিয়েছেন। এমন ব্যক্তিদের নামও থাকতে পারে যারা হয়তো মারা গেছেন কিন্তু তার আত্মীয়-স্বজন এ বিষয়ে অবগত নন।

বিজ্ঞাপন

পুরো ক্যালিফোর্নিয়াজুড়ে সাম্প্রতিক দাবানলে বাড়িছাড়া হয়েছেন ৪৭ হাজার মানুষ। স্থানীয় সময় শনিবার (১৭ নভেম্বর) রাজ্যের ক্ষয়ক্ষতি পরিদর্শনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া আক্রান্তদের সঙ্গে দেখাও করবেন তিনি।

এদিকে ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগ জানিয়েছে, তারা ক্যাম্প ফায়ারের ৫০ শতাংশ পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পেরেছে। চলতি মাসে পুরো আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব নয় বলে ধারণা করছেন তারা।

সারাবাংলা/ আরএ

ক্যাম্প ফায়ার ক্যালিফোর্নিয়া দাবানল নিখোঁজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর