Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নগরীর সমস্যা সমাধানে ‘জিআইএস’ ব্যবহার প্রয়োজন: বিআইপি


১৭ নভেম্বর ২০১৮ ১৮:০৩

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নগরের পরিকল্পনা সংশ্লিষ্ট নানান সমস্যা সমাধানে গ্লোবাল ইন্টারন্যাশনাল সিস্টেম (জিআইএস) কৌশল প্রয়োগের বহুবিদ ব্যবহার রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) নগর পরিকল্পনাবিদরা।

শনিবার (১৭ নভেম্বর) রাজধানীর বাংলামটরের প্ল্যানার্স টাওয়ারে বিআইপি’র উদ্যোগে ‘বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০১৮’ উদযাপনের অংশ হিসেবে বিশ্ব জিআইএস দিবস ২০১৮ উপলক্ষ্যে নগর পরিকল্পনায় জিআইএস’র প্রয়োগ শীর্ষক আয়োজিত এক সেমিনারে এ তথ্য জানান নগর পরিকল্পনাবিদরা।

সেমিনারে বিআইপি’র সভাপতি ও নগর পরিকল্পনাবিদ ড. এ কে এম আবুল কালাম বলেন, “জিআইএস ব্যবহার করে নগরীর সমস্যা সমাধান করা সম্ভব। সরকারি ও বেসরকারি পর্যায়ে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে জিআইএস’র ব্যাপক প্রয়োগের সুযোগ রয়েছে। পাশাপাশি ঢাকা শহরের ক্ষেত্রে সিসিটিভি ফুটেজের জিআইএস এনালাইসিসের মাধ্যমে অপরাধ দমনসহ নানাবিধ পরিকল্পনা সমস্যা চিহ্নিত করে তার সমাধান করা সম্ভব।”

সেমিনারে পরিকল্পনাবিদ মো. জাহিদ হাসান সিদ্দিকী তার ‘বৈশ্বিক প্রেক্ষাপটে জিআইএস এবং স্মার্ট শহর’ শীর্ষক উপস্থাপনায় বলেন, “আধুনিক উদ্ভাবনা ও সৃষ্টির কেন্দ্রবিন্দু শহরগুলো আজ অপরিকল্পিত নগরায়ন জলাবায়ু পরিবর্তন ও পরিবহন সমস্যার শিকার। এ সমস্যা মোকাবিলায় ‘স্মার্ট সিটি’ গঠনের উপর গুরুত্বারোপ করা হয়েছে। সমসাময়িক বিষয়গুলো বাংলাদেশর প্রেক্ষাপটে জিওস্প্যাশিয়াল প্রযুক্তির সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে নগর উন্নয়ন পরিকল্পনাকে স্মার্ট করার জন্য সম-সাময়িক নগর সমস্যাগুলোর দিকে লক্ষ্য স্থির করতে হবে।”

বিজ্ঞাপন

পরিকল্পনাবিদ মেহেদী হাসান খান তার ‘চট্টগ্রাম শহরের প্রেক্ষাপটে ভূমিধ্বস সংবেদনশীলতা মডেলিং এর ঝুঁকি মূল্যায়ন’ শীর্ষক প্রবন্ধে বলেন, ‘চট্টগ্রাম শহরের ভূমিধ্বস সংবেদনশীলতা মডেলিং এবং এর ঝুঁকি মূল্যায়ন, চট্টগ্রামের পাহাড়ী এলাকায় ভূমিধ্বস একটি ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ- যার ফলে প্রতি বছর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হচ্ছে। ক্ষতির পরিমান কমিয়ে আনতে এলাকার ঝুঁকিপ্রবণ ওয়ার্ডগুলো জিআইএস এর মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। তার গবেষনা থেকে উঠে এসেছে ১৮ ভাগ এলাকা উচ্চ ঝুঁকিপ্রবণের মধ্যে রয়েছে।”

রায়হান কবীর তার ‘খুলনা শহরের উপর নগর তাপ দ্বীপের প্রভাব এবং ভূমি ব্যবহার ও ভূমি পরিবর্তনের মধ্যকার সম্পর্ক নির্ণয়’ শীর্ষক প্রতিবেদনে বলেন, ‘খুলনা শহরের কাঠামোগত উন্নয়নের নিরাপদ প্রভাব পড়েছে বনায়নের উপর। এর পরিপ্রেক্ষিত শহরের তাপমাত্রা অনিয়ন্ত্রিত ভাবে বেড়ে যাচ্ছে। যা দিনদিন আরবার হিট আইল্যান্ডে পরিণত হচ্ছে।’

পরিকল্পনাবিদ মুনতাসির বিন হোসেন ও পরিকল্পনাবিদ আতিফ ইবনে জোহা সৃজন ‘জিআইএস ব্যবহারের মাধ্যমে গণপরিবহনে প্রবেশগম্যতা পরিমাপ’ শীর্ষক প্রবন্ধে জিআইএস প্রয়োগের মাধ্যমে স্বল্প খরচে গণপরিবহণ ব্যবহার করে কর্মস্থলে পৌঁছানোর উপযুক্ত রাস্তা নির্ধারণ করার উপর গুরুত্বারোপ করেন।

পরিকল্পনাবিদ কে এম আশরাফুল ইসলাম তার ‘জিআইএস ভিত্তিক কৌশলের মাধ্যমে চট্টগ্রাম শহরের উপকূলীয় তটরেখার স্থানান্তর পর্যালোচনা’ শীর্ষক প্রবন্ধে বলেন, ‘বিগত ৪০ বছরে সময় ও অবস্থানের সাপেক্ষে চট্টগ্রাম শহরের উপকূলীয় তটরেখা পরিবর্তন হয়েছে। গবেষণায় জানা যায়, তটরেখা ক্রমান্বয়ে ভূমির দিকে সরে আসছে।’

বিজ্ঞাপন

সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান। এসময় আরও বক্তব্য দেন- বিআইপির সহ-সভাপতি পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন, যুগ্ম সম্পাদক পরিকল্পনাবিদ মুহাম্মদ মাজহারুল ইসলাম, মামুন চৌধুরী, রবিউল আউয়াল, হামিদুল হাসানসহ প্রমুখ।

সারাবাংলা/এসএইচ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর