Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসির তিন দিন আগেই কোচিং বন্ধ


৮ জানুয়ারি ২০১৮ ১৯:৩১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এসএসসি ও সমমান পরীক্ষা নকলমুক্ত করতে পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে। এ সময়ের মধ্যে কোনো কোচিং সেন্টার খোলা রাখা যাবে না। পরীক্ষা কেন্দ্রে কেউ স্মার্টফোন ব্যবহার করতে পারবে না। শুধু কেন্দ্র সচিব একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

সোমবার( ৮ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় মনিটরিং কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এর সভাপতিত্বে এতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মাহবুবুর রহমান অংশ নেন।

সভায় এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নির্বিঘ ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য আইন-শ্খৃংলা পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা করা হয়। এ ছাড়াও প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানো বন্ধ, ফেসবুকে প্রশ্ন সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়.  আগামী এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করে স্ব-স্ব আসনে বসতে হবে।  এক্ষেত্রে কোন ধরনের অজুহাত গ্রহণযোগ্য হবে না। ৩০ মিনিট আগে না আসলে পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। কোনো পরীক্ষার্থীর হাতে কোনো মোবাইল ফোন পাওয়া গেলে তাকে তৎক্ষণিকভাবে বহিষ্কার করা হবে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় শিক্ষামন্ত্রী বলেন, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না। তিনি বলেন, ‘সরকারের সংশ্লিষ্ট সকল সংস্থা নকল প্রতিরোধে সতর্ক থাকবে। কোনো শিক্ষক-কর্মকর্তা এর সাথে জড়িত হলে তাকে সাথে সাথে বহিষ্কারসহ শান্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়াও পরীক্ষা শুরুর আগে থেকে পরীক্ষা চলাকালীন দেশে ইন্টারনেট ও ফেইসবুক বন্ধ রাখার ব্যাপারেও আলোচনা করা হয় এই সভায়।’

সারাবাংলা/জিএস/জেডএফ


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর