Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমসটেক ট্রেড নেগসিয়েশনকে আরও কার্যকর করার আহ্বান


১৮ নভেম্বর ২০১৮ ১৮:১৯

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: আঞ্চলিক বাণিজ্যে বিমসটেক ট্রেড নেগোসিয়েশনকে আরও কার্যকর করার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার (১৮ নভেম্বর) প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিমসটেক ট্রেড নেগোসিয়েটিং কমিটির দু’দিনব্যাপী ২১তম সভার উদ্বোধন শেষে তিনি এই আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যে বাংলাদেশ এখন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০০৪ সালে ফ্রেম ওয়ার্ক এগ্রিমেন্ট অব দ্য বিমসটেক (এফটিএ) সই হওয়ার পর থেকে রফতানি বাণিজ্যে বাংলাদেশ এখন বেশ পরিচিত নাম। আঞ্চলিক ও উপ-আঞ্চলিক বাণিজ্যে সুযোগ-সুবিধা বাড়ানোর মাধ্যমে সংশ্লিষ্ট সবাই লাভবান হতে পারে। বে অফ বেঙ্গল ইনিসিয়েটিভস ফর মাট্রি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) মাধ্যমে বাণিজ্যে ১৪টি সেক্টরে সুযোগ-সুবিধা বাড়ানোর সুযোগ রয়েছে। এ জন্য ৬টি ওয়ার্কিং গ্রুপও গঠন করা হয়েছে। নিয়মিত বসে এ সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ ইতোমধ্যে বিশ্ব ব্যাংকের তিনটি শর্ত একসঙ্গে পূরণ করে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার প্রথম ধাপ অতিক্রম করেছে। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। তিন বছর পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের সুযোগ-সুবিধা পাবে না। বাংলাদেশ তখন বিভিন্ন দেশে সাথে এফটিএ করে বাণিজ্য সুবিধা সৃষ্টি করবে। ১৯৭২-৭৩ সালে বাংলাদেশ ৬৮টি দেশে ২৫টি পণ্য রফতানি করে ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার আয় করত, গত বছর বাংলাদেশ ২০২টি দেশে ৭৪৪টি পণ্য রফতানি করে আয় করেছে ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। সেবাখাতে রফতানিসহ বাংলাদেশের রফতানির পরিমাণ ৪১ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে দেশের রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৪ ডলার মার্কিন ডলার। দেশের বর্তমান জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ ভাগ।

বিজ্ঞাপন

সভায় বাংলাদেশ, ভারত, ভূটান, মিয়ানমার, নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ডের ৩৫ জন প্রতিনিধি অংশ নেয়। রুলস অব অরিজিন, ট্রেড ইন সার্ভিস, ইনভেস্টমেন্ট, লিগ্যাল এক্সপার্ট, কাস্টমস কো-অপারেশন, ট্রেড ফেসিলিটেশনের বিষয়ে ওয়ার্কিং গ্রুপগুলো কাজ করবে বলে এদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শুভাশীষ বসুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক, বিমসটেকের সেক্রেটারি জেনারেল মো. মহিদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইনলাম।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ও জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর