Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অলিম্পিকের তথ্য চুরির চেষ্টা হ্যাকারদের


৮ জানুয়ারি ২০১৮ ২০:০৬

সারাবাংলা ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকের তথ্য চুরির চেষ্টা করেছে হ্যাকাররা। এমনটাই জানিয়েছে সাইবার নিরাপত্তা দানকারী প্রতিষ্ঠান ম্যাকাফি।

সোমবার বিবিসি এক সংবাদে জানায়, পিয়ংচ্যাং গেমস নামে একটি আইডি থেকে বেশ কিছু ভাইরাসযুক্ত মেইল পাঠানো হয়। তবে মেইল প্রেরণকারীকে সনাক্ত করতে পারেনি ম্যাকাফি। সিঙ্গাপুরের একটি আইপি এড্রেসে ভাইরাসযুক্ত সেই ই-মেইল পাঠানো হয়। সেখানে কোরিয়ান ভাষায় মেইলটি খুলতে অনুরোধ করা হয়।

তবে ধারণা করা হচ্ছে হ্যাকাররা উত্তর কোরিয়ার হয়ে কাজ করছে। প্রায় দুবছর পর অলিম্পিক নিয়ে আগামী ৯ জানুয়ারি আলোচনায় বসতে যাচ্ছে দুই কোরিয়া। তাই এমন সাইবার হামলা হতে পারে। আলোচনায় শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার প্রতিযোগিদের অংশগ্রহণের বিষয়ে আলাপ হবে।

এদিকে ম্যাকাফি জানায়, অলিম্পিক সংক্রান্ত বেশ কিছু ই-মেইলে মাধ্যমে ভাইরাস পাওয়া যাচ্ছে। এরমাঝে কয়েকটি মেইল আইস হকি সংক্রান্ত। হ্যাকাররা বোঝাতে চাচ্ছিলেন মেইলটি দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল কাউন্টার ট্যারোরিজম সেন্টার থেকে পাঠানো হয়েছে।

প্রতিষ্ঠানটির আশঙ্কা অলিম্পিক আসরের পূর্বে এমন আরও কিছু হামলা হতে পারে। অতীতে হ্যাকাররা পাসওয়ার্ড ও লেনদেনের বিভিন্ন তথ্য চুরির চেষ্টা করেছিল।

সারাবাংলা/এনএস/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর