Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাদার অব হিউম্যানিটি’ পদক নীতিমালা অনুমোদন


১৯ নভেম্বর ২০১৮ ১৩:৩৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮’ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন হয়েছে। সোমবার (১৯ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভায় এ নীতিমালা অনুমোদন করা হয়। প্রতিবন্ধী, বয়ঃবৃদ্ধসহ সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সভা শেষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এসব কথা জানান।

তিনি জানান, এটা স্বাধীনতা ও একুশ পদকের সমমানের হবে। এই নীতিমালায় প্রতিবছর ৫টি সেক্টরে পদক প্রদান করা হবে।পুরস্কার হিসেবে দেওয়া হবে ১৮ ক্যারেটের ২৫ গ্রাম স্বর্ণ সম্বলিত ক্রেস্ট, একটি রেপ্লিকা স্মারক, ২ লাখ টাকা করে চেক এবং একটি সম্মাননা ক্রেস্ট। জেলা ও জাতীয় পর্যায় থেকে এ পুরস্কারের মনোনয়ন ও বাছাই করা হবে।

পদক প্রদানে জেলা পর্যায় এবং ঢাকায় দু’টি কমিটি বাছাই কাজ করবে। আগামী বছরের জুলাই থেকে পদক প্রদানের কার্যক্রম শুরু হবে। প্রতি বছর ২ জানুয়ারি এ পদক দেওয়া হবে বলেও জানান তিনি।

৫টি ক্যাটাগরি হচ্ছে-
১. বয়স্কা, বিধবাদের জন্য কাজ করা ব্যক্তি বা সংস্থা।
২. স্বামী নিগৃহীতা, সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা
৩. প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা।
৪. সমাজের সুবিধাবঞ্চিত কয়েদিদের আইনগত সুবিধা দেওয়া ব্যক্তি বা সংস্থা।
৫. সমাজের কোনো ব্যক্তি মানবকল্যাণ বা মানবতাবোধে উদ্বুদ্ধ হয়ে কোনো কাজ করলে।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগযোগ প্রযুক্তির অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়, এবং প্রথম সংশোধিত প্রকল্প শীর্ষক) প্রকল্প, ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট সংযোগ স্থাপন, ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, রেভিনিউ শেয়ারিং সংক্রান্ত প্রকল্প জাতীয় অগ্রাধিকার প্রকল্প হিসাবে ঘোষণার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র ব্যবস্থাপনা সম্পাদক শাহরিয়ার শহীদের মৃত্যুতে সভায় শোকপ্রস্তাব গৃহীত হয়। পাশাপাশি বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর