Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী উদ্যোগ উদযাপনের দিন


১৯ নভেম্বর ২০১৮ ২২:৫৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আমরা এখানে অনেকগুলো মানুষ, এসেছি নিজেদের পরিচয় নিয়ে। আমরা এখানে কারও মেয়ে নই, কারও স্ত্রী নই। আমরা এখানে নিজ নিজ পরিচয়ে এসেছি। আমাদের সবারই পরিচয় আমরা উদ্যোক্তা। আমরা এসেছি আমাদের এই উদ্যোগকে উদযাপন করতে।

সিনথিয়া শারমীন ইসলামের এই বক্তব্যের সঙ্গেই উচ্ছ্বাস আর হুল্লোড় ছড়িয়ে পড়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ব্যাংকুয়েট হলে উপস্থিত শতাধিক নারীর মধ্যে। তারা সবাই ছোট ছোট সব উদ্যোগের উদ্যোক্তা, আর সেই পরিচয় উদযাপনেই তারা জড়ো হন এখানে।

সিনথিয়া শারমীনও একজন উদ্যোক্তা, চালান ‘সাজগোজ’ নামে একটি ওয়েবসাইট। এখানে তিনি সাজসজ্জা সম্পর্কে প্রশিক্ষণ দেন, প্রশিক্ষণ দেন অফলাইনেও। এটাই তার ব্যবসা।

সোমবার (১৯ নভেম্বর) বিকেলে ডিআইইউ ও ‘চাকরি খুঁজব না, চাকরি দেবো’ প্ল্যাটফর্মের আয়োজনে অনুষ্ঠিত হয় নারী উদ্যোক্তাদের এই মিলনমেলা। উপলক্ষ ছিল নারীর উদ্যোগ উদযাপন দিবস। সারাবিশ্বের প্রায় ১৫০টি দেশের সঙ্গে বাংলাদেশের নারীরাও নিয়ম মেনে নভেম্বরের তৃতীয় সোমবার দিবসটি উদযাপন করেছে মহা আড়ম্বরে।

যেমন কথা ছিল মিলন মেলার, সহসাই জুটে যায় মেলার অনুষঙ্গ। টেবিলজুড়ে রাখা হয় নাড়ু, নিমকি, পাটিসাপটা পিঠা, মুড়কি— সবই কোনো না কোনো নারী উদ্যোক্তার ব্যাবসা উদ্যোগ থেকে এসেছে।

খাওয়ার ফাঁকে ফাঁকে চলে আড্ডা। প্রত্যেকেই ব্যস্ত একে অন্যের সঙ্গে সম্পর্ক তৈরিতে। এখানে কেউ হয়তো এখনও বাজারেই নামেননি। আবার অনেকেই দুঁদে ব্যবসায়ী হয়ে উঠেছেন। তাই আলাপ কিন্তু শুধু ভাবের বিনিময় নয়, তথ্যের আদান-প্রদান, এমনকি শিক্ষারও মাধ্যম।

একে একে প্রত্যেকে নিজ নিজ পরিচয় দেন। দেখে যায়, এটা শুধু ব্যবসা নয়, এটা একটা বাজার, যেখানে একে অন্যের ক্রেতাও। কেউ হয়তো টিপের নকশাকার, কেউ শাড়ির। একজন আরেকজনের সহযোগী।

কথা হয় আফিফা শামসাদের সঙ্গে। তিনি ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষক ছিলেন। সারাবাংলাকে জানালেন, সন্তান জন্মের পরে আর চাকরিটা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি তার পক্ষে। কিন্তু দমে যাননি তিনি। নিজের সমস্যাটাকেই শক্তি বানিয়েছেন অন্য নারীদের জন্য। এখন বনানীতে ‘লাফ অ্যান্ড লার্ন’ নামে একটি ডে কেয়ার চালাচ্ছেন তিনি।

আফিফা বলেন, আমি চাই না বাচ্চা রাখার সমস্যার কারণে একজন নারীও নিজের চাকরি ছাড়ুক। আমি তাদের পাশে থাকতে চাই।

নারীদের উদ্যোগগুলো এমনই। নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করার। অধিকাংশ নারী কর্মজীবীর সময় নেই রান্নার কুটনা বাছার। তাদের পাশে বাজারের সদাই নিয়ে দাঁড়িয়ে গেছেন মুনমুন জামান। বিক্রি করেন মসলাপাতি। আবার শিশুর কথা বলা সমস্যা? বাংলাদেশ থেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন ফাউন্ডেশন নিয়ে নিচ্ছে দ্বায়িত্ব।

শুধু যে কেজো জিনিস, তাই নয়। পেশাদারী নাচের ব্যবসায়ী উদ্যোগ নিয়ে বসে আছেন পূজা সেনগুপ্ত। সেই পথ ধরেই কক্সবাজার থেকে উদ্যোক্তা মিলনমেলায় এসেছেন নাঈমা পারভীন অনামিকা। দারুণ গান দিয়ে মাতিয়ে দিলেন উৎসব। এখনও কিছু করে উঠতে পারেননি, তবে স্বপ্ন পূজার মতো তিনিও তার সংগীত প্রতিভা কাজে লাগিয়ে শুরু করবেন একটা উদ্যোগ।

এভাবেই নাচে গানে গল্পে শেষ হয় নারীর উদ্যোগকে উদযাপন। একে অপরের সহচার্যে এসে নারীরা খুঁজে পান প্রেরণা, সাহস সামনে এগিয়ে যাওয়ার।

সারাবাংলা/এমএ/টিআর

নারী উদ্যোক্তা নারী উদ্যোগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর