Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী হামলার ‘পরিকল্পনার অভিযোগে’ গ্রেফতার ৩


২০ নভেম্বর ২০১৮ ১৪:২৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মেলবোর্নে সন্ত্রাসী হামলার চক্রান্ত করছিল এমন তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে অস্ট্রেলিয়ার পুলিশ। তুর্কি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ার ওই তিন নাগরিকের মধ্যে দুজন সহোদর। মঙ্গলবার (২০ নভেম্বর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

পুলিশের বরাতে বলা হয়, অভিযুক্তদের বয়স ২১, ২৬ এবং ৩০ বছর। তারা ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিদের দ্বারা উদ্বুদ্ধ।

আটককৃতদের পরিকল্পনা ছিলো আধা-স্বয়ংক্রিয় বা সেমি-অটোমেটিক রাইফেল দিয়ে যত বেশি সম্ভব হত্যাকাণ্ড চালানো। এজন্য তারা কোন জনবহুল জায়গা বেছে নিতে চেয়েছিলো।

প্রধান কমিশনার গ্রাহাম অ্যাস্টন বলেন, কোথায় হামলা চালানো হবে তা এখনো ঠিক করেনি ওরা। তবে খুব শীঘ্রই তা পরিকল্পনা করা হতো। তারা মানুষের এমন জমায়েত খুঁজছিলো যেখানে অনেক মানুষ হত্যা করা যাবে।

অ্যাস্টন আরও জানান, গত এক বছর ধরে তাদের ওপর নজরদারি করার পর মঙ্গলবার তাদের গ্রেফতার করা হয়। তারা পালিয়ে যেতে পারে এমন সন্দেহে সম্প্রতি ওই তিনজনের পাসপোর্টও বাতিল করা হয়েছে। সেমি অটোমেটিক .২২ রাইফেল জোগাড় করার চেষ্টা করছিলো তারা।

তবে এর বেশি তথ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়নি।

সন্ত্রাসী হামলার ঝুঁকি বাড়তে থাকা অস্ট্রেলিয়ায় ২০১৪ সাল থেকে ৯০ জনের বিরুদ্ধে এ সংক্রান্ত অভিযোগ দায়ের করেছে। এসময় ১৫টি সন্ত্রসাী হামলার পরিকল্পনা নস্যাৎ করা হয়। চলতি মাসের প্রথমদিকে, মেলবোর্নে ছুরিকাঘাতে এক জনের মৃত্যু হয় ও দুজন আহত হন।

সারাবাংলা/এনএইচ

অস্ট্রেলিয়া মেলবোর্ন হামলার পরিকল্পনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর