Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাবুলে ঈদে মিলাদুন্নবীর আয়োজনে আত্মঘাতী হামলা, ৪৩ আলেম নিহত


২০ নভেম্বর ২০১৮ ২২:৫৪

।।আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আলেমদের এক জমায়েতে আত্মঘাতী হামলায় অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৮৩ জন। গত কয়েক মাসে কাবুলে যতগুলো আত্মঘাতী হামলা হয়েছে, তার মধ্যে এটি সবচেয়ে বেশি প্রাণঘাতী হামলা।

বিবিসির খবরে বলা হয়, মঙ্গলবার (২০ নভেম্বর) রাতে আত্মঘাতী হামলার এ ঘটনা ঘটে। এখনও এই হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তবে ইসলামিক স্টেট (আইএস) এই হামলা করে থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।

আগামীকাল বুধবার (২১ নভেম্বর) সারাবিশ্বে পালিত হবে ঈদে মিলাদুন্নবী। ধর্মীয় গুরুত্বপূর্ণ এই দিবসটি উদযাপনের উদ্দেশ্যে কাবুলের ইউরেনাস হলে জড়ো হয়েছিলেন দেশটির বরেণ্য ধর্মীয় শিক্ষাবিদ বা আলেমরা। সেখানেই আত্মঘাতী হামলাটি চালানো হয়।

কাবুল পুলিশের মুখপাত্র বসির মুজাহিদ বলেন, শত শত ইসলামিক শিক্ষাবিদ ও তাদের অনুসারীরা ঈদে মিলাদুন্নবী উদযাপনে ব্যাংকুয়েট হলে জড়ো হয়েছিলেন।

হলটির এক ব্যবস্থাপক বলেন, জমায়েতের মাঝখানে গিয়ে বিস্ফোরণ ঘটিয়েছে আত্মঘাতী বোমারু।

দেশটির স্বাস্থ্যমন্ত্রীকে উদ্ধৃত করে স্থানীয় টিভি চ্যানেল ১টিভি জানিয়েছে, আহতদের মধ্যে ২৪ জনের অবস্থা গুরুতর। ধারণা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়বে।

শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো সংগঠন বা গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। কিন্তু কাবুলে সাম্প্রতিক সময়ের বেশিরভাগ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। এছাড়া সম্প্রতি দেশটিতে বৃদ্ধি পেয়েছে জঙ্গি গোষ্ঠী তালিবানের হামলার হারও।

সারাবাংলা/আরএ/টিআর

৪৩ আলেম নিহত আত্মঘাতী হামলা কাবুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর