Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজের খবর গুজব


২১ নভেম্বর ২০১৮ ১২:২১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ নিখোঁজ হয়নি। এ বিষয়ে বিভিন্ন অনলাইন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত খবরকে গুজব বলে নিশ্চিত করেছে তথ্য মন্ত্রণালয়ের ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’।

বুধবার (২১ নভেম্বর) সকালে এক তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

তথ্য বিবরণীতে বলা হয়, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজ’ শিরোনামে সোস্যাল মিডিয়া ও অনলাইন পোর্টালে প্রচারিত সংবাদটি একটি গুজব। ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ নিয়ন্ত্রণের দায়িত্ব বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে ফ্রান্সের কোম্পানি থ্যালাস এলেনিয়া স্পেস। বাংলাদেশ টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি ব্যবহার করে প্রতিদিন সফলভাবে অনুষ্ঠান সম্প্রচার করছে।

বিবরণীতে আরও বলা হয়, ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিখোঁজ’ শিরোনামে প্রচারিত সংবাদটি একটি উদ্দেশ্যপ্রণোদিত গুজব। এতে বিভ্রান্ত না হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে এতে।

উল্লেখ্য, গত ১১ মে বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারের কেপ কেনভেরাল লঞ্চ প্যাড-৩৯ থেকে মহাকাশের পথে যাত্রা শুরু করে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। এরপর ৩১ জুলাই গাজীপুরের তেলীপাড়া এলাকায় উদ্বোধন করা হয় স্যাটেলাইটটির গ্রাউন্ড স্টেশন। পরে সেপ্টেম্বরে দেশে অনুষ্ঠিত সাফ ফুটবল সম্প্রচার করা হয় এই স্যাটেলাইটের সহায়তায়। এদিকে, গত ৯ নভম্বর বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডকে (বিসিএসসিএল)  বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা সম্পূর্ণরূপে বুঝিয়ে দেয় নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/টিআর

বঙ্গবন্ধু স্যাটেলাইট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর