Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্দি অধিকারকর্মীদের ওপর নির্যাতন চালাচ্ছে সৌদি: অ্যামনেস্টি


২১ নভেম্বর ২০১৮ ১৪:৩৯

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বন্দি অধিকারকর্মীদের ওপর নির্যাতন ও যৌন নিপীড়ন চালাচ্ছে সৌদি আরব। মঙ্গলবার (২০ নভেম্বর) মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এমনটা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের মে মাসে কোন অভিযোগ ছাড়াই বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে জোরপূর্বক গ্রেফতার করা হয়। তারাসহ অন্যান্য আরও বন্দি অধিকারকর্মীরা কারাগারে জিজ্ঞাসাবাদের সময় নির্যাতন ও যৌন নিপীড়নসহ আরও বিভিন্ন রকমের অসদাচরণের শিকার হয়েছেন। তিনজন ব্যক্তির আলাদা সাক্ষ্যের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন লিখেছে অ্যামনেস্টি।

সাক্ষ্য অনুসারে, বন্দিদের বৈদ্যুতিক শক দেওয়া হয়েছে ও হাত বেধে মারধোর করা হয়েছে। এসব নির্যাতনের ফলে অনেকে পরবর্তীতে ঠিকঠাক হাঁটতে পারেনি বা দাঁড়াতে পারেনি।

এক ঘটনায়, এক বন্দিকে সিলিং থেকে ঝুলিয়ে রাখা হয়েছিল। অন্য এক ঘটনায় এক নারী বন্দির ওপর যৌন নিপীড়ন চালিয়েছে মুখোশধারী কর্মকর্তারা।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মধ্যপ্রাচ্য বিষয়ক গবেষণা পরিচালক লিন মালুফ বলেন, কয়েকদিন আগেই লেখক ও সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করেছে সৌদি আরব। এর মাত্র কয়েক সপ্তাহ পর এই নির্যাতন, যৌন নীপিড়ন ও অন্যান্য অসদাচরণের খবর প্রকাশ পেয়েছে। এসব খবরের সত্যতা যদি যাচাই করা হয় তাহলে সৌদি কর্তৃপক্ষের বহু ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘনের কথা প্রকাশ পাবে।

তিনি বলেন, সৌদি কর্তৃপক্ষ এই বন্দিদের দেখাশোনার জন্য সম্পূর্ণরূপে দায়বদ্ধ। কিন্তু গত কয়েক মাস ধরে তাদেরকে তাদের স্বাধীনতা থেকে তো বঞ্চিত করা হচ্ছেই, তার পাশাপাশি কেবলমাত্র নিজেদের দৃষ্টিভঙ্গি প্রকাশের কারণে তাদেরকে নির্মম শারীরিক নির্যাতনের শিকার হতে হচ্ছে।

বিজ্ঞাপন

মালুফ এই বন্দিদের তাৎক্ষণিকভাবে মুক্ত করে দেওয়ার আহ্বান জানান।

সারাবাংলা/ আরএ

 

অধিকারকর্মী নির্যাতন মানবাধিকার লঙ্ঘন সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর