Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর স্থাপন করা হবে: দুদক চেয়ারম্যান


২২ নভেম্বর ২০১৮ ১৫:৫১

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর স্থাপন করতে চান দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। একই সাথে প্রতিটি সরকারি অফিসে সততা কর্ণার করা যেতে বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) রাজধানীর পলাশীর ব্যানবেইজ ভবনে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের দফতরে সততা কর্ণার পরিদর্শন করে দুদক চেয়ারম্যান এ মন্তব্য করেন।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন কমিশন দেশের প্রায় ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘের পাশাপাশি সততা স্টোর স্থাপন করতে চায়। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করা হয়েছে, এর প্রত্যেকটিতেই সততা স্টোর স্থাপন করা হচ্ছে। সততা স্টোর স্থাপনে কমিশন থেকে ২০ থেকে ৩০ হাজার করে টাকা দেওয়া হবে। এছাড়া অনেক প্রতিষ্ঠান স্ব-প্রণোদিত হয়ে সততা স্টোর স্থাপন করছে।

ব্যানবেইজের সততা কর্ণারের কথা উল্লেখ করে দুদক চেয়ারম্যান আরও বলেন, সরকারি কর্মকর্তারা যদিও পরিণত বয়স্ক নাগরিক তারপরও তারা যদি স্ব-স্ব দপ্তরে এভাবে সততার চর্চা করেন, তাহলে তাদের নৈতিক মূল্যবোধ আরও শাণিত ও পরিশীলিত হতে পারে।

তিনি বলেন, টেকসই উন্নয়ন বাস্তবায়ন করতে হলে দক্ষ মানবসম্পদের কোনো বিকল্প নেই। আর দক্ষ মানবসম্পদ গড়তে হলে মানসম্মত শিক্ষার প্রয়োজন শিক্ষকদের ভূমিকার প্রশংসা করে দুদক চেয়ারম্যান বলেন, আপনারাই আমাদের ভবিষ্যতের জিম্মাদার। এক্ষেত্রে মানসম্পন্ন শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সকলেরই দায়িত্ব রয়েছে।

তিনি আরও বলেন, দুর্নীতি দমন কমিশন থেকে শিক্ষা ক্ষেত্রে যে সকল সুপারিশ প্রেরণ করা হয়েছে তা বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় যথেষ্ট সক্রিয় রয়েছে। আমরা সম্মিলিতভাবে ফেল করা ছাত্রদের উত্তীর্ণ না করা, কিংবা এসএসসি পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায়ের অনৈতিক কার্যক্রম স্তিমিত করছি। আমরা চাই আমাদের সন্তানরা পড়াশোনায় মনোনিবেশ করুক।

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন বলেন, শুধু টাকা হলে উন্নত দেশ হওয়া যায় না, উন্নত দেশ হতে হলে আদর্শবান নাগরিক, নৈতিক মূল্যবোধ সম্পন্ন, সহনশীল জনগোষ্ঠীর প্রয়োজন।

তিনি জানান, দুদকের উদ্যোগে যে সকল সততা স্টোর গঠন করা হয়েছে, সেগুলোতে কোনো আর্থিক নয়ছয়ের অভিযোগ পাওয়া যায়নি। এটি একটি আশার আলো। তিনি আরও বলেন, এসএসসি পরীক্ষায় যে সকল প্রতিষ্ঠান বাড়তি অর্থ নিয়েছে তা ফেরত দিতে হবে। তা না হলে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন এর ডেপুটি সেক্রেটারি জেনারেল মোঃ মনজুর হোসেন।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

দুদক সততা স্টোর স্থাপন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর