Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি যুবরাজের দোষ দেখেনি সিআইএ: ট্রাম্প


২৩ নভেম্বর ২০১৮ ১০:৪৭

।।আন্তর্জাতিক ডেস্ক।।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সৌদি ক্রাউন প্রিন্সকে দায়ী করেনি দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। খবর বিবিসির।

ট্রাম্প বলেন, তারা (সিআইএ) কোন সিদ্ধান্তে পৌঁছায়নি। বৃহস্পতিবার (২১ নভেম্বর) মার-ই-লাগো রিসোর্টে খাশোগি হত্যাকাণ্ডে সিআইএ’র সিদ্ধান্ত বিষয়ক প্রতিবেদন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এমনটা বলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, তাদের অনেক দিক দিয়ে মনে হয়েছে। আমার কাছে তাদের প্রতিবেদনটি আছে। তারা কোন সিদ্ধান্তে পৌঁছায়নি। আমার মনে হয় না কেউ এটা নিশ্চিত করে বলতে পারবে যে, ক্রাউন প্রিন্সই কাজটি করেছে!

এদিকে কর্মকর্তারা জানিয়েছেন, খাশোগিকে হত্যা করার মতো কোন অভিযান পরিচালনার জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের অনুমতির প্রয়োজন হবে।

উল্লেখ্য, ১৬ নভেম্বর দ্য ওয়াশিংটন পোস্ট সিআইএ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন ক্রাউন প্রিন্স।

এর আগে তুর্কি গোয়েন্দা কর্মকর্তারা জানান, গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে গেলে হত্যা করা হয় খাশোগিকে। এরপর তার লাশ খণ্ড-বিখণ্ড করে এসিড দিয়ে গলিয়ে দেওয়া হয়। এই অভিযানের জন্য তুরস্কে ১৫ সদস্যের একটি সৌদি দল প্রবেশ করেছিল বলে জানিয়েছে কর্মকর্তারা। ওই দলে ক্রাউন প্রিন্সের তিন সহযোগীও ছিলেন।

এদিকে সৌদি প্রসিকিউটররা জানিয়েছে, খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন ওই সৌদি দলের প্রধান। ক্রাউন প্রিন্স নন। তিনি এ বিষয়ে কিছু জানতেন না।

খাশোগি হত্যাকাণ্ডকে ঘিরে সৌদির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বহু দেশ। ইউরোপীয় দেশগুলো থেকে তীব্র সমালোচনার শিকার হতে হয়েছে সৌদিকে। এর মধ্যে দেশটিতে অস্ত্র রপ্তানি বন্ধ করেছে নরওয়ে, ডেনমার্কসহ একাধিক দেশ।

কিন্তু এই হত্যাকাণ্ড নিয়ে সৌদির কঠোর সমালোচনায় যাননি ট্রাম্প। তিনি বরাবরই সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের গুরুত্বের কথা বলে আসছেন।

সারাবাংলা/ আরএ

ক্রাউন প্রিন্স খাশোগি ‘হত্যাকাণ্ড’ ট্রাম্প


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর