Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আয়কর রিটার্ন দেওয়া যাবে ২ ডিসেম্বর পর্যন্ত


২৪ নভেম্বর ২০১৮ ০৯:৪১

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: আগামী ২ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন করদাতারা। গত কয়েকবছর ধরে ৩০ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বেধে দেওয়া হলেও এবার অতিরিক্ত দুইদিন সময় দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নভেম্বরের শেষ দিন সরকারি ছুটি হওয়ায় করদাতারা বাড়তি এ সময় পাচ্ছেন বলে জানা গেছে। এদিকে, এ বছর আয়কর সপ্তাহ পালন করছে না এনবিআর। এ মাসের শেষ দিন পর্যন্ত কর অঞ্চল ও সার্কেল অফিসগুলোতে আয়কর মেলার সব সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন এনবিআর কর্মকর্তারা।

বিজ্ঞাপন

tax fair 3

দেশে প্রথমবারের মতো ২০১৬ সালে আয়কর সপ্তাহ পালন করে এনবিআর। করদাতাদের বাড়তি সুবিধা দিতেই উৎসাহ উদ্দীপনার সঙ্গে নভেম্বরের শেষ সপ্তাহে সেজে উঠতো কর অঞ্চলগুলো। বিভিন্ন সচেতনতামূলক প্রচারণা বাড়ায় নভেম্বরের শেষ সপ্তাহে রিটার্ন দাখিলের সংখ্যাও বেড়েছিল বলে তৎকালীন কর্মকর্তাদের ভাষ্য। তবে, বর্তমানের কর্মকর্তারা বলছেন সপ্তাহের প্রয়োজন নেই। নভেম্বরের শেষ সপ্তাহে রিটার্ন দাখিলের সময় কর অঞ্চলগুলোতে এখনও একই সুবিধা পাওয়া যাবে।

জানতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য কালিপদ হালদার সারাবাংলাকে বলেন, ‘আমরা এবার আয়কর সপ্তাহ পালন করছি না। তবে কর অফিসগুলোতে মেলার সব সুবিধা পাওয়া যাবে।’ একই ধরণের কথা বলেন এনবিআর সদস্য (আয়কর) জিয়া উদ্দিন মাহমুদও। সারাবাংলাকে তিনি বলেন, ‘আয়কর মেলায় যে পরিবেশে রিটার্ন দেওয়া গেছে, সেবা পাওয়া গেছে, একই রকমের সুবিধা কর অঞ্চলগুলোতেও পাওয়া যাবে। কর অঞ্চল ও সার্কেল অফিসে সারাবছর একই ধরণের সেবা নিশ্চিত করতেই আমরা এবার আয়কর সপ্তাহ পালন করছি না। বরং সপ্তাহব্যাপী কর অফিসে করমেলার একই সুবিধা দেয়া হচ্ছে কীনা তা তদারকি করা হবে।’

বিজ্ঞাপন

এদিকে, সপ্তাহব্যাপী আয়কর মেলার সমাপনী অনুষ্ঠানে আয়কর সপ্তাহকে একটি সৃজনশীল উদ্যোগ বলে জানিয়েছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। সংশ্লিষ্টরা মনে করছেন, চেয়ারম্যান তার ওই বক্তব্যে আয়কর সপ্তাহ বলতে মূলত মেলাকে বুঝিয়েছেন। আর চেয়ারম্যানের সিদ্ধান্তেই সপ্তাহ পালন থেকে সরে এসেছে এনবিআর। এনবিআর চেয়ারম্যান কর্মকর্তাদের সতর্ক করে বলেছেন, কর অফিসেও যেন রিটার্ন দাখিলে মেলার একই পরিবেশ বজায় থাকে। নতুবা এনবিআরের কোনো কর্মকর্তার গাফিলতি সহ্য করা হবে না।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

আরও পড়ুন

আয়কর মেলায় ২ হাজার ৪৬৮ কোটি টাকার রেকর্ড রাজস্ব আদায়

আয়কর মেলা: শেষ সময়ে উপচে পড়া ভিড়

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর