Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতার-হয়রানি, প্রশ্নবিদ্ধ ইসির ভূমিকা


২৪ নভেম্বর ২০১৮ ২০:২১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিএনপি নেতা-কর্মীদের পুলিশ গ্রেফতার করছে, হয়রানি করছে, মনোনয়ন প্রত্যাশীদের হত্যা করা হচ্ছে। এ বিষয়ে অবহিত করা হলেও নির্বাচন কমিশন (ইসি) কোনো পদক্ষেপ নেয়নি। এ ক্ষেত্রে ইসির ভূমিকা প্রশ্নবিদ্ধ। কমিশন এই দায় এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন দলের মামলা ও তথ্য সংরক্ষণ কর্মকর্তা সালাউদ্দিন খান।

গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তি ও নতুন করে গ্রেফতার না করার বিষয়ে নির্দেশনা চেয়ে শনিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনারকে চিঠি দেয় বিএনপি। এদিন সালাউদ্দিন খান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠি নিয়ে নির্বাচন কমিশনে আসেন।

চিঠি দেওয়ার পর বিএনপি’র এই নেতা সাংবাদিকদের বলেন, আমরা তিনবার করে (১৫, ১৭ ও ২০ নভেম্বর) চিঠি দিয়েছিলাম, আমাদের একজন লোক নিখোঁজ। কিন্তু তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হলো। কমিশন বলে আসছে নির্দেশনা দিয়েছে। জীবিত থাকতে নির্দেশনা দেয়নি; মারা যাওয়ার পর দিয়ে কী হবে? কমিশন আগে কী করেছে- প্রশ্ন রাখেন তিনি।

যশোরের মনোনয়ন প্রত্যাশী আবু বক্কর আবুর বিষয়ে কমিশনকে অবহিত করা হয়েছিল। পরে তার মরদেহ বুড়িগঙ্গায় পাওয়া যায়। কিন্তু আবুর মৃত্যু নিয়ে কমিশন নিরব রয়েছে বলেও অভিযোগ করা হয়েছে চিঠিতে। আবু বকরের মরদেহ পাওয়ার পরদিন সিইসি এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন। এ নিয়ে ইসির ভূমিকা প্রশ্নবিদ্ধ। এর দায় কমিশন এড়াতে পারে না- চিঠিতে উল্লেখ করেন মির্জা ফখরুল ইসলাম।

তফসিল ঘোষণার পর থেকে ২০ নভেম্বর পর্যন্ত ৫২৯ জন, ২০ নভেম্বরের পর আরও ২১ জন গ্রেফতার হয়েছে বলে জানানো হয় বিএনপির পক্ষ থেকে।

নতুন করে গ্রেফতার ২১ জনের মধ্যে রয়েছেন, রমনা থানা ছাত্রদল নেতা জুয়েল রানা (গ্রেফতারের পর নিখোঁজ); রূপনগর থানার বিএনপি নেতা আবুল কাশেম, রূপনগর থানা যুবদলের সহ-সভাপতি ফখরুল ইসলাম সিপু ও যুবদলের প্রচার সম্পাদক জাহাঙ্গীর বিশ্বাস, শাহজাহান সিকদার, মিন্টু মিয়া, স্বেচ্ছাসেবক দল নেতা আলাউদ্দিন; মোহাম্মদপুর থানা বিএনপি নেতা আব্দুর রহমান, মাসুম, সূত্রাপুর থানা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুস সাত্তার, বিএনপি ওয়ার্ড নেতা কাউছার আহমেদ, স্থানীয় বিএনপি নেতা মুজিবুর রহমান, শ্রমিক দলের সহ-সভাপতি দেলোয়ার হোসেন; খিলক্ষেত থানার ৪৮ নম্বর ওয়ার্ড বিএনপি’র সাধারণ সম্পাদক আব্দুল হক ভুঁইয়া, কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলা বিএনপি’র সদস্য আলমগীর মেম্বার, পৌর বিএনপি সদস্য আব্দুল খালেক, পৌর যুবদলের সদস্য রুবেল মিয়া, ভৈরব শিমুলকান্দি বিএনপি সাধারণ সম্পাদক ড. জামাল, পৌর বিএনপি সাংগঠনিক সম্পাদক জাকারিয়া ফারুক, পৌরসভা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক কাওছার মিয়া এবং কুমিল্লা-৪ আসনের মনোনয়ন প্রত্যাশী এম এ আউয়াল খান।

সারাবাংলা/জিএস/এটি


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর