Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারিক আদালতে গ্যাটকো মামলা চলতে বাধা নেই


২৫ নভেম্বর ২০১৮ ১৩:০৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: গ্যাটকো মামলা বাতিলে দুই আসামির করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে খালেদা জিয়ার গ্যাটকো মামলা নিন্ম আদালতে চলতে আর কোন বাধা রইলো না। রোববার (২৫ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশিদ আলম খান, রাষ্ট্র পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক এবং আসামি সৈয়দ গালিব আহমেদ পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও সৈয়দ তানভীর আহমেদ এর পক্ষে আইনজীবী আহসানুল করিম।

আমিন উদ্দিন মানিক বলেন, রায়ে রুল খারিজ হয় ও স্থগিতাদেশ তুলে নেওয়ার রায় হয়, দুই সপ্তাহের মধ্যে আসামিদের নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ ও নিম্ন আদালতকে ৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। এর ফলে খালেদা জিয়ার গ্যাটকো মামলা নিন্ম আদালতে চলতে আর কোন বাধা রইলো না।

গ্লোবাল এগ্রোট্রেড (প্রা,) কোম্পানি লিমিটেড এর পরিচালক সৈয়দ গালিব আহমেদ ও পরিচালক সৈয়দ তানভীর আহমেদ এর মামলা বাতিলের আবেদন শুনানি গত ১১ নভেম্বর শেষ হয়, ১৮ নভেম্বর রোববার রায়ের জন্য থাকে, ওইদিন রায় না হয়ে আজ ২৫ নভেম্বর রোববার রায়ের তারিখ নির্ধারণ হয়।

মামলার বিবরণে জানা যায়, অনভিজ্ঞ ও অদক্ষ গ্লোবাল এগ্রোট্রেড (প্রা.) কোম্পানি লিমিটেডকে বেআইনি/ দুর্নীতি/ ক্ষমতার অপব্যবহার করে কাজটি পাইয়ে দিয়ে নিজ এবং অন্যদের মূল্যবান লাভ/ আর্থিক সুবিধা প্রদান করা করার মাধ্যমে সরকারের এক হাজার কোটি টাকা ক্ষতি সাধনের অপরাধে দুদকের উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী গত ২ সেপ্টেম্বর ২০০৭ সনে তেজগাঁ থানায় খালেদা জিয়া, আরাফাত রহমান কোকো, তৎকালীন নৌ পরিবহন মন্ত্রী আকবর হোসেন, তার ছেলে ইসমাইল হোসেন সায়মন, সৈয়দ গালিব আহমেদ, সৈয়দ তানভীর আহমেদ সহ ১৩ জনকে আসামি করে মামলা করেন। পরে দুদকের উপ- পরিচালক মোহাম্মদ জহিরুল হুদা তদন্ত করে ১৩ মে ২০০৮ সনে ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। দীর্ঘদিন মামলাটিতে স্থগিতাদেশ থাকায় বিশেষ আদালতে চার্জ শুনানি করাও সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমএইচ

খালেদা জিয়া মামলা হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর