Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই মনোনয়ন চিঠি দিচ্ছে বিএনপি!


২৬ নভেম্বর ২০১৮ ১০:৪৮

।। আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আওয়ামী লীগ নৌকা প্রতীকে মনোনীত প্রার্থীদের মধ্যে মনোনয়নচিঠি বিতরণ শেষ করলেও ধানের শীষের মনোনীত প্রার্থীদের মধ্যে অনেকটা ‘গোপনে’ মনোনয়ন চিঠি বিতরণ শুরু করেছে বিএনপি।

এরইমধ্যে বিএনপি এবং ২০ দলীয় জোটের শরিকদের মধ্যে বেশ কিছু মনোনয়ন চিঠি বিতরণ করেছে বিএনপি। কোনো প্রকার মিডিয়া কাভারেজ এবং আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াই এসব মনোনয়ন চিঠি বিতরণ করা হয়।

‘শ্যাম রাখি, না কুল রাখি’ অবস্থা বিএনপির

এরই মধ্যে মনোনয়ন চিঠি হাতে পেয়েছেন ভোলা-৩ আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। তার মনোনয়ন চিঠির একটি আলোকচিত্র সারাবাংলার হাতে পৌঁছেছে।

এছাড়া ঝালকাঠি-২ আসনের প্রয়াত সংসদ সদস্য জুলফিকার আলী ভুট্টোর স্ত্রী ইসরাত সুলতানা এলিন ভু্ট্টো এরইমধ্যে ধানের শীষ প্রতীকের মনোনয়নচিঠি পেয়েছেন। আর ২০ দলীয় জোটের শরিকদল এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদকে রোববার সন্ধ্যায় গুলশান কার্যালয়ে ডাকা হয় মনোনয়নচিঠি গ্রহণের জন্য। কিন্তু শেষ পর্যন্ত তাকে মনোনয়নচিঠি দেওয়া হয়নি।

ড. ফরিদুজ্জামান ফরহাদ সারাবাংলাকে বলেন, ‘রোববার সন্ধ্যায় আমি গুলশান কার্যালয়ে গিয়েছিলাম মনোনয়ন চিঠি আনার জন্য। কিন্ত আমাকে মনোনয়ন চিঠি দেওয়া হয়নি। সোমবার বেলা ১২টায় যেতে বলা হয়েছে।’

কিন্তু সোমবার (২৬ নভেম্বর) সকাল, দুপুর বা বিকেলে গুলশান কার্যালয় থেকে মনোনয়ন চিঠি দেওয়া হবে—এমন কোনো বার্তা মিডিয়াকর্মীদের কাছে পৌঁছায়নি বিএনপি। বরং রোববার (২৫ নভেম্বর) এ ব্যাপারে জানতে চাইলে দফতরের দায়িত্বপ্রাপ্ত বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব সারাবাংলাকে বলেন, ‘কখন কোথায় থেকে মনোনয়ন চিঠি দেওয়া হবে, সে ব্যাপারে কোনো নির্দেশনা এখনো আমার কাছে আসেনি।’

সংশ্লিষ্ট সূত্র বলছে, ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আসন সমঝোতা না হওয়ায় অনানুষ্ঠানিকভাবে নিজ দলের মনোনীত প্রার্থীদের মধ্যে মনোনয়নচিঠি বিতরণ করছে বিএনপি। বিশেষ করে দূরের জেলাগুলোতে যারা প্রার্থী হচ্ছেন তাদের মনোনয়ন চিঠি রোববার থেকে দেওয়া শুরু করেছে।

সেই ক্যাটাগরিতেই ভোলা-৩ আসনের জন্য মনোনীত মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, ঝালকাঠি-২ আসনের জন্য মনোনীত ইসরাত সুলতানা এলিন ভুট্টোর মনোনয়ন চিঠি তাদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে।

এছাড়াও ব্যারিস্টার মওদুদ আহমদ ও শামা ওবায়েদ মনোননয় চিঠি পেয়েছেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

এভাবে কুড়িগ্রাম, লালমনির হাট, পঞ্চগড়, চাপাইনবাবগঞ্জ, দিনাজপুর, সাতক্ষিরা, বরগুনা, ঝালকাঠি, ভোলা, কক্সবাজারসহ দূরবর্তী জেলার মনোনীত প্রার্থীদের মধ্যে অন্তত ১০০ মনোনয়ন চিঠি বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

তবে এ ব্যাপারে বিএনপির পক্ষ থেকে কেউ কিছু বলতে চাচ্ছেন না। কৌশলগত কারণে বিষয়টি এড়িয়ে যাচ্ছেন। অবশ্য দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সাংবাদিকদের বলেছেন, ‘আগামী ২৮ তারিখের মধ্যে চূড়ান্ত মনোনয়ন তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে হবে। তার আগেই কিছু প্রার্থী চূড়ান্ত করব। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়ের মধ্যে বাকিটা চূড়ান্ত করা হবে। এর মধ্যে না হলে পরেও আমরা চূড়ান্ত করতে পারব।’

অর্থাৎ বিএনপির মনোনয়ন চূড়ান্ত হচ্ছে ধাপে ধাপে এবং তা অনুষ্ঠানিকভাবে বিতরণও শুরু করেছে তারা। নাম প্রকাশ না করার শর্তে বিএনপির এক শীর্ষ নেতা সারাবাংলাকে বলেন, মনোনীত প্রার্থীদের হয়রানি থেকে বাঁচাতেই কোনো আনুষ্ঠানিক ঘোষণা ছাড়া চিঠি দিয়ে নিজ নিজ নির্বাচনী এলাকায় পাঠিয়ে দেওয়া হচ্ছে। তাছাড়া জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের সঙ্গে আসন সমঝোতা না হওয়ায় আনুষ্ঠানিকভাবে চিঠি বিতরণ করতে পারছে না বিএনপি।’

সারাবাংলা/এজেড/এমআই

আরও পড়ুন:

মাশরাফির বিরুদ্ধে লড়তে ধানের শীষ পেলেন ফরহাদ

গোপনে মনোনয়নচিঠি বিএনপি বিএনপির মনোনয়ন চিঠি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর