Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়ে সংবিধান লঙ্ঘন করেছে ইসি’


২৬ নভেম্বর ২০১৮ ১৬:৪২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করার একক সিদ্ধান্ত নিয়ে নির্বাচন কমিশন (ইসি) বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সোমবার (২৬ নভেম্বর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার কাছে পাঠানো হয়। সমিতির পক্ষে সহসভাপতি ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, ট্রেজারার নাসরিন আক্তার ও অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ ইসির প্রাপ্তি জারি শাখায় চিঠিটি জমা দেন।

চিঠিতে উল্লেখ করা হয়, নির্বাচন কমিশন বাংলাদেশের সংবিধানের নিয়ম-কানুনের তোয়াক্কা না করে ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশের সংবিধান লঙ্ঘন করছেন। কারণ বাংলাদেশের সংবিধানের কোথাও ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের কোনো কথা নাই।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, আমরা গভীরভাবে লক্ষ্য করছি যে, তফসিল ঘোষণার পর থেকে কমিশন বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে মতবিনিময় করছেন। পর্যবেক্ষকদের বলেছেন তারা ‘ভোটকেন্দ্রে মূর্তির মতো দাঁড়িয়ে থাকবেন’। ম্যাজিস্ট্রেটদের বলেছেন প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ওই অনুষ্ঠান থেকে সাংবাদিকদের বের করে দেওয়া হয়েছে। তফসিল ঘোষণার পরও বিরোধী দলীয় নেতাকর্মীদের মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, গ্রেফতার করছে। পুলিশ যা কিছু করছে তা নির্বাচন কমিশনের নির্দেশেই করছে। এতে করে ফেয়ার নির্বাচন নিয়ে সংশয় রয়েছে।

এছাড়াও ওই চিঠিতে, দেশ ও জনগণের স্বার্থে নির্বাচন কমিশনকে নিরপেক্ষ ভূমিকা রাখতে এবং ইভিএম ব্যবহারের একক সিদ্ধান্ত প্রত্যাহারেরও অনুরোধ জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর