Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনশক্তি বাড়াতে আইনি জটিলতা সমাধানের চেষ্টা চলছে


৯ জানুয়ারি ২০১৮ ১৭:৫১

স্পেশাল করেসপন্ডেন্ট

সরকারের নেওয়া বিভিন্ন প্রকল্প গতিশীল করতে এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে হলে পরিবেশ ও বন অধিদফতরগুলোতে জনশক্তি বাড়ানো দরকার। গত এক যুগে এই সেক্টরে ক্যাডার পদে কোনো নিয়োগ হয়নি। এই ক্ষেত্রে কিছু আইনি জটিলতা রয়েছে। সেগুলো সমাধানের চেষ্টা চলছে।

মঙ্গলবার ১০ম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে তারকা চিহ্নিত এবং সম্পূরক প্রশ্নের জবাবে পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব রুখতে হলে জনশক্তি বাড়াতে হবে। ক্যাডার পদে লোক বাড়ানো দরকার। এছাড়া বন কর্মকর্তা পদে নিয়োগ দেওয়া দরকার। পাশাপাশি জেলা পর্যায়ে পরিবেশ অধিদফতরগুলো চালু করা দরকার।

এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সবচেয়ে বেশি জরুরি- গাছ লাগানো। এর খরচও কম। ইতোমধ্যে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আমরা কাজ করছি। আরেক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইউক্যালিপটাস গাছ যেনো নতুন করে লাগানো না হয় এবং যেগুলো লাগানো হয়েছে তা যেনো নিধন করা হয়- সে বিষয়ে প্রধামন্ত্রী বিভিন্ন জায়গায় কথা বলেছেন। কেবিনেট মিটিংয়ে এই বিষয়ে আলোচনা হয়েছে। আমি নতুন দায়িত্ব নিয়েছি, বিষয়টি দেখছি।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর