Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জমি পেলে সরকারি খামারের বিষয়ে ভাবা হবে


৯ জানুয়ারি ২০১৮ ১৯:০৬

স্পেশাল করেসপন্ডেন্ট

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কেবল মাত্র দাবি উত্থাপন করলে হবে না, জমিও দিতে হবে। জমি পেলে জেলা এবং উপজেলা পর্যায়ে সরকারি খামার তৈরি করার বিষয়ে ভাবা হবে।

মঙ্গলবার ১০ম জাতীয় সংসদের ১৯তম অধিবেশনে তারকা চিহ্নিত এবং সম্পূরক প্রশ্নে নওগাঁ জেলার সংসদ সদস্য সাধন চন্দ্র মজুমদার সম্পূরক এবং নাটোরের সংসদ সদস্য আবুল কালাম আজাদের পক্ষে মো. আনারুল কবির তারকা চিহ্নিত প্রশ্ন করেন।

এর জবাবে কৃষিমন্ত্রী বলেন, বিচ্ছিন্নভাবে বিভিন্ন জেলায় এবং উপজেলায় সরকারি খামার গড়ে তোলার কোনো পরিকল্পনা সরকারের নেই। তবে ব্যাপকভাবে এই প্রস্তাব এলে মন্ত্রণালয় ভেবে দেখবে। কৃষি খামারের জন্য জমিও দিতে হবে একইসঙ্গে।

রংপুর জেলার সংসদ সদস্যের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভাগীয় শহরে সরকারি খামার করতে গেলে যে পরিমাণ খরচ হয়, তার চেয়ে বেসরকারি খামার বেশি লাভজনক।

বৃহত্তর বরিশাল অঞ্চলে লবণাক্ততা বেড়ে যাওয়ায় ফসল উৎপাদন কমে গেছে। এই ক্ষেত্রে সরকার নতুন কোনো পদক্ষেপ নেবে কি না তা চান সংসদ সদস্য পঙ্কজ নাথ। জবাবে কৃষিমন্ত্রী বলেন, আমি আশ্বাস দিচ্ছি- আমাদের ব্যবস্থাপনার মাধ্যমেই এই সমস্যার সমাধান করা হবে।

এরপর সংসদ সদস্যদের দেওয়া জরুরি জনগুরুত্বপূর্ণ ৪৮টি নোটিশ হাতে পেয়েছেন জানান স্পিকার। এর মধ্যে থেকে তিনটি নোটিশ গ্রহণ করেন স্পিকার। যেসব নোটিশ গ্রহণ করা হয়নি, তারা দুই মিনিট করে তাদের বক্তব্য তুলে ধরেন।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর