Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুশনারকে মেক্সিকোর সর্বোচ্চ সম্মাননা, প্রতিবাদ


২৮ নভেম্বর ২০১৮ ১৬:৫৪

।।আন্তর্জাতিক ডেস্ক।।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও জ্যেষ্ঠ হোয়াইট হাউজ উপদেষ্টা জারেড কুশনারকে মেক্সিকোর সর্বোচ্চ সম্মাননা প্রদানের ঘোষণা দিয়েছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট। মঙ্গলবার (২৮ নভেম্বর) কুশনারকে কোন বিদেশীকে দেওয়া মেক্সিকোর সর্বোচ্চ সম্মান- অর্ডার অফ দ্য আজটেক ইগল’এ ভূষিত করার ঘোষণা দেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

বিদায়ী মেক্সিকান প্রেসিডেন্ট কুশনারের প্রশংসায় বলেন, তিনি মেক্সিকোর একজন মহীয়ান মিত্র। নিয়েতো বলেন, তিনি কানাডা, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে নর্থ আমেরিকান ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (নাফটা) নিয়ে পুনরায় আলোচনার আয়োজনে সহায়তা করেছেন।

ইউএসএমসিএ নামে পরিচিত নতুন নাফটা চুক্তিটি আসন্ন জি-২০ সম্মেলনে স্বাক্ষরটি হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ওই সম্মেলনেই কুশনারকে সম্মাননায় ভূষিত করবেন বলে জানিয়েছেন নিয়েতো।

নিয়েতো বলেন, কুশনার দুই বছর আগে ক্ষমতায় আসা মার্কিন সরকারের লক্ষ্য বুঝতে কুশনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

এদিকে, নিয়েতোর ঘোষণার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে মেক্সিকানরা। এর আগে এই সম্মাননা পেয়েছে রানী এলিজাবেথ, নেলসন ম্যান্ডেলা ও ওয়াল্ট ডিজনি। ভূষিত হলে তাদের তালিকায় স্থান পাবেন কুশনার।

ইতিহাসবিদ এনরিক ক্রওজি বলেন, কুশনারকে আজটেক ইগল প্রদান করা চরম অবমাননার কাজ ও ভীরুতার পরিচয়।

সেন্টার ফর রিসার্চ এন্ড টিচিং ইকোনমিকসের এক অধ্যাপক কার্লোস ব্রাভো রেজিদর বলেন, এটা হচ্ছে পেনা নিয়েতোর মেয়াদের যথাযথ সমাপ্তি। ট্রাম্পের ক্ষেত্রে তার সরকারের অবস্থানের মানহানীতার চরম প্রদর্শন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

কুশনার মেক্সিকো সর্বোচ্চ সম্মাননা

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর