Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইয়েমেন ইস্যুতে ট্রাম্প-বিরোধী ভোট সিনেটরদের


২৯ নভেম্বর ২০১৮ ১৯:২০

।।আন্তর্জাতিক ডেস্ক।।

ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটকে সহায়তা বন্ধ করে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এছাড়া অনেক সিনেটর সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন। খবর বিবিসির।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস সিনেটরদের প্রতি সৌদি-নেতৃত্বাধীন জোটকে সহায়তা বন্ধের প্রস্তাব সমর্থন না করার আহ্বান জানিয়েছিলেন। তারা বলেছিলেন, এতে ইয়েমেনের পরিস্থিতি আরও খারাপ হবে। কিন্তু সিনেটররা ৬৩-৩৭ ভোটে প্রস্তাবটির প্রতি সমর্থন জানিয়েছেন।

যে কারণে ট্রাম্পের প্রতি অসন্তোষ সিনেটররা

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়। মার্কিন গণমাধ্যম জানিয়েছে, সিআইএ’র বিশ্বাস এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। কিন্তু সৌদি প্রসিকিউটররা এ অভিযোগ অস্বীকার করেছে। ট্রাম্প জানিয়েছেন, তিনি সিআইএ’র প্রতিবেদনটি পড়েছেন। বলেছেন, সিআইএ কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি।

ডেমোক্র্যাট সিনেটর বব মেনেন্ডেজ বলেন, সময় হয়েছে সৌদি আরবকে বার্তা পাঠানোর। মানবাধিকার লঙ্ঘন ও ইয়েমেনে অবিশ্বাস্য রকমের মানবিক বিপর্যয় সৃষ্টি করার জন্য।

রিপাবলিকান সিনেটর বব কর্কার বলেন, আমাদের সামনে একটি সমস্যা রয়েছে। আমরা বুঝি যে, সৌদি আরব আমাদের একধরণের মিত্র ও মোটামোটি রকমের একটি গুরুত্বপূর্ণ দেশ। কিন্তু আমাদের হাতে এমন একজন ক্রাউন প্রিন্স আছেন যিনি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এই ভোটের পর ইয়েমেনে সৌদি-নেতৃত্বাধীন জোটকে সহায়তা বন্ধ করে দেওয়া হবে কিনা এ বিষয়ে একটি বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাতে প্রস্তাবটি পাস হলে তা নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে যাবে।

সারাবাংলা/ আরএ

ইয়েমেন মার্কিন সহায়তা মার্কিন সিনেটর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর