Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মনোনয়নপত্র জমা: বেড়েছে ১১ প্রার্থী


২৯ নভেম্বর ২০১৮ ১৯:৪৭

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীর সংখ্যা বেড়েছে ১১ জন। বুধবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনের শেষে ইসি সচিব জানিয়েছিলেন, সারাদেশে ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। তবে নির্বাচন কমিশন থেকে পাওয়া নতুন হিসাব অনুযায়ী, এখন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬৭ জন।

গতকাল বুধবার (২৮ নভেম্বর) ছিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। দিন শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, মোট ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। তবে পরদিনই নির্বাচন কমিশনের একটি নথিতে দেখা গেছে, মনোনয়নপত্র জমা দেওয়া প্রার্থীর সংখ্যা ৩ হাজার ৬৭। আর বিভিন্ন বিভাগের জমা হওয়া মনোনয়নপত্রের সংখ্যাতেও রয়েছে পার্থক্য।

আরও পড়ুন- সারাদেশে ৩,০৫৬টি মনোনয়নপত্র জমা

নির্বাচন কমিশন থেকে পাওয়া নতুন তথ্য অনুযায়ী ঢাকা বিভাগে মনোনয়নপত্র জমা পড়েছে ৭৩১টি, যেখানে গতকাল ৭০৮টি মনোনয়নপত্র জমা পড়ার কথা জানানো হয়েছিল। এখানে প্রার্থীর সংখ্যা বেড়েছে ২৩ জন।

সিলেটে প্রার্থীর সংখ্যা বেড়েছে ৭ জন। এখানে ১৮৪টি মনোনয়নপত্র জমা পড়েছে। গতকাল যা ছিল ১৭৭টি। রাজশাহী বিভাগে বেড়েছে একজন। এখানে মনোনয়নপত্র জমা পড়েছে ৩৫৪টি, গতকাল যা ছিল ৩৫৩টি। আর বরিশালে মনোনয়নপত্র জমা পড়েছে ১৮৪টি, গতকাল যা ছিল ১৮২টি। এখানে ২ জন প্রার্থী বেড়েছে।

অন্যদিকে, রংপুর বিভাগে প্রার্থী কমেছে ৭ জন। এখানে মনোনয়পত্র জমা পড়েছে ৩৫৪টি, গতকাল যা ছিল ৩৬১টি। আর ময়মনসিংহে মনোনয়নপত্র জমা পড়েছে ২৩১টি, যেখানে গতকাল ২৩৬টি মনোনয়নপত্র জমার কথা বলা হয়েছিল। এখানে প্রার্থী কমেছে ৫ জন। চট্টগ্রাম বিভাগেও প্রার্থীর সংখ্যা কমেছে ১১ জন। এখানে ৬৭৭টি মনোনয়নপত্র জমা পড়েছে। গতকাল চট্টগ্রাম বিভাগে ৬৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে বলে জানানো হয়েছিল।

বিজ্ঞাপন

তবে খুলনায় প্রার্থীর তালিকা অপরিবর্তিত রয়েছে। এখানে মনোনয়নপত্র জমা পড়েছে ৩৫২টি।

সব দল অংশ নিচ্ছে নির্বাচনে

এদিকে, নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সারাবাংলাকে জানিয়েছেন, ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সবগুলো দলই অংশ নিচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। এর ফলে এই প্রথমবারের মতো দেশে নিবন্ধিত সব রাজনৈতিক দল কোনো জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে।

ইসি সচিবের কাছে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই নির্বাচনে আওয়ামী লীগ ও শরিক দলগুলোর পক্ষ থেকে নৌকা প্রতীকে মনোনয়নপত্র জমা পড়েছে ২৮১টি। তবে জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপিসহ এর শরিক দলগুলোর পক্ষ থেকে ধানের শীষ প্রতীকে মনোনয়নপত্র জমা পড়েছে সর্বোচ্চ ৬৯৬টি।

আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের আরেক দল জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে ২৩৩টি মনোনয়নপত্র জমা পড়েছে। আর অন্যান্য রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের মনোনয়নপত্রের সংখ্যা ১৩৫৭টি। সব মিলিয়ে ২৫৬৭টি মনোনয়নপত্র জমা দিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা। এর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন ৪৯৮ জন।

নির্বাচনের তফসিল অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আগামী ২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র বাছাই ও ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় নির্ধারিত আছে। এরপর ১০ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপর থেকে তারা নির্বাচনি প্রচারণা চালাতে পারবেন।

সারাবাংলা/জিএস/এমও/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর