Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরি পোশাকের উপযুক্ত মূল্য পেতে সহায়তা দেবে আইএএফ


২৯ নভেম্বর ২০১৮ ২০:৪৭

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ইউরোপের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের ব্রান্ডিং বাড়াতে কাজ করবে ইন্টারন্যাশনাল অ্যাপারেলস ফেডারেশন (আইএএফ)। তৈরি পোশাকের উপযুক্ত মূল্য পেতেও কাজ করবে সংগঠনটি। জিএসপি প্লাসসহ যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত সুবিধা আদায়ের বিষয়েও সোচ্চার থাকবে আন্তর্জাতিক এই সংগঠন।

এ ছাড়া ২০২০ সালে আইএএফ কনভেনশন ঢাকায় অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে ইতিবাচক সাড়া দেখিয়েছে পোশাক শিল্পের আন্তর্জাতিক এই ফেডারেশন।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিকেলে রাজধানীর বিজিএমইএ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান এসব তথ্য জানান। ইন্টারন্যাশনাল অ্যাপারেলস ফেডারেশনের সঙ্গে বিজিএমইএ’র দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

দুদিনের সফরে আইএএফ সভাপতি হেন বেক ও একই সংগঠনের মহাসচিব মেথিস ক্রিটি বাংলাদেশে এসেছেন। বৃহস্পতিবার তারা বিজিএমইএ’র সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। পরে বৈঠকের বিষয়ে সংবাদ সম্মেলনে তথ্য তুলে ধরেন উভয় সংগঠনের নেতারা।

বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। ফলে জিএসপি প্লাস বিষয়টি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া বেক্সিটের ফলে যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত সুবিধা রাখার বিষয়টিও গুরুত্বপূর্ণ। কারণ ইউকে আমাদের তৃতীয় বৃহত্তম বাজার। এ বিষয়গুলোতে আইএএফ আমাদের তথ্য পরামর্শ ও অন্যান্য সহযোগিতা প্রদান করবে বলে আশ্বাস দিয়েছে। ইউনিফাইড কোড অব কন্ডাক্ট আমাদের দীর্ঘদিনের দাবি। এর মাধ্যমে সময় ও খরচ সাশ্রয়সহ শিল্পের কমপ্লায়েন্স নিশ্চিত করা সহজতর হবে। আইএএফ ইতোমধ্যেই এ বিষয়টি নিয়ে কাজ করছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, কীভাবে আমাদের ব্যবসাকে আরও বাড়ানো যায়, ইউরোপে বাজারে ব্রান্ডিং করা যেতে পারে, সেসব বিষয় নিয়েও আলোচনা হয়েছে। টেকসই পণ্য বিনির্মাণে টেকসই মূল্যের বিকল্প নেই। এ বিষয়টি আমরা পশ্চিমা ক্রেতাদের সামনে তুলে ধরেছি এবং তাদের মনোযোগ আকর্ষণ করতে আইইএফ বিজিএমইএ’র সঙ্গে কাজ করবে।

বিজিএমইএ সভাপতি আরও বলেন, ‘বিগত সাড়ে পাঁচ বছরে কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আমাদের কারখানাগুলো ব্যাপক বিনিয়োগ করেছে। কিন্তু আমাদের পণ্যের মূল্য কমেছে প্রতিবছর। রানা প্লাজার পর বাংলাদেশের ভাবমূর্তির যে সংকট তৈরি হয়েছে বিগত সাড়ে পাঁচ বছরে আমরা অনেক অগ্রগতি সাধন করার পরও তা পশ্চিমা মিডিয়াগুলোতে উঠে আসছে না। এই সুযোগে কিছু কিছু এনজিও আমাদের ওপর চাপ সৃষ্টি করছে এবং ভোক্তাদের বিভ্রান্ত করছে। আইএএফ সভাপতি আমাদের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেছেন এবং তিনি মনে করেন শিল্পে আমাদের অগ্রগতি পশ্চিমা বিশ্বে যথাযথভাবে প্রচার করা প্রয়োজন। এ লক্ষ্যে বিজিএমইএ ও আইএএফ এক সঙ্গে কাজ করার বিষয়ে একমত হয়েছে। বিশেষ করে ইউরোপ এবং ঢাকায় পৃথক ইভেন্ট আয়োজনের মাধ্যমে শিল্পের অগ্রগতিগুলো তুলে ধরার চেষ্টা করবো।’

আইএএফ সভাপতি হেন বেক জানান, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত সংগঠনটির সদস্য রাষ্ট্র ৪৫টি। তৈরি পোশাক শিল্পের সাপ্লাই চেইকে আরও স্মার্ট করতে কাজ করছে তাদের এই সংগঠন। এ ছাড়া ভালো পরিবেশে অধিক উৎপাদন নিশ্চিত করতে, কর্মীদের দক্ষতা বৃদ্ধি ও শিক্ষা নিশ্চিত করতেও করছে এই সংগঠন।

এ ছাড়া ওই সংগঠনের মহাসচিব মেথিস ক্রিটি বলেন, ‘আমরা আরও আধুনিকভাবে একসঙ্গে কাজ করতে চাই।’

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশের তৈরি পোশাক কারখানার মানোন্নয়নে অ্যাকর্ড তার চুক্তির মেয়াদ আরও তিন বছর বাড়াতে চেয়েছিল। এ বিষয়ে জানতে চাইলে সংগঠনটির পক্ষে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করা হয়। তবে সংগঠনের দুই নেতার বক্তব্যেই বাংলাদেশের তৈরি পোশাক খাতের উন্নয়নের কথা উঠে এসেছে।

সারাবাংলা/ইএইচটি/এমআই

আইএএফ ইন্টারন্যাশনাল অ্যাপারেলস ফেডারেশন তৈরি পোশাকের

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর