Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দ্রোহ, প্রেম আর সংগ্রামে ২৮ বছর পার করেছে প্রমা’


২৯ নভেম্বর ২০১৮ ২১:১০

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: ঢোলবাদন, আবৃত্তি, নাচ-গান, স্মৃতিচারণসহ বর্ণাঢ্য আয়োজনে ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে প্রমা আবৃত্তি সংগঠন। ১৯৯০ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে জন্ম নেওয়া প্রমা আবৃত্তি সংগঠন দ্রোহ, প্রেম আর সংগ্রামে ২৮ বছর পার করেছে বলে প্রতিষ্ঠাবার্ষিকীর কথামালায় বলেছেন দেশের বিশিষ্টজনেরা।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে শুরু হয় দুইদিনের প্রতিষ্ঠাবাষির্কীর অনুষ্ঠান। ঢোলবাদন, একক ও বৃন্দ আবৃত্তি, কবিতা পাঠ, গান, একক ও দলীয় নৃত্য, স্মৃতিচারণ ও কথামালার মধ্য দিয়ে শুরু হয়েছে দুইদিনব্যাপী অনুষ্ঠানমালা। উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আশরাফুল আলম।

প্রমার সভাপতি রাশেদ হাসান ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, শিক্ষাবিদ ড. মাহবুবুল হক, শহীদ জায়া বেগম মুশতারী শফি, কবি ও সাংবাদিক আবুল মোমেন, মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান ও আবৃত্তিশিল্পী লায়লা আফরোজ।


বক্তারা বলেন, ‘গত ২৮ বছর ধরে প্রমা আবৃত্তি শিল্পের বিকাশে কাজ করে যাচ্ছে। পাশাপাশি সব প্রগতিশীল আন্দোলনে অংশগ্রহণের মাধ্যমে অসাম্প্রদায়িক, সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ভূমিকা রেখেছে।’

প্রথমদিনে বৃন্দ আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন, চট্টগ্রাম আবৃত্তি চর্চা কেন্দ্র। একক সঙ্গীত পরিবেশন করেন শ্রেয়সী রায়, লাকী দাশ ও ইকবাল হায়দার। গণসংগীত পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদ। দলীয় নৃত্য পরিবেশন করেন ওডিসি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার ও নটরাজ নৃত্যাঙ্গন একাডেমির শিল্পীরা।

বিজ্ঞাপন

এছাড়া একক আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল আলম, লায়লা আফরোজ আয়েশা হক শিমু, শুভ্রা বিশ্বাস, মাসুদুজ্জামান, আহসান উল্লাহ তমাল, নুৎফা বিন্তে রব্বানী হাসান জাহাঙ্গীর, সৈয়দ সাইমুন আনজুম ইভান কবি কন্ঠে কবিতা পাঠ করেন ওমর কায়সার, রাশেদ রউফ, কামরুল হাসান বাদল খালিদ আহসান, সেলিনা শেলী, নাজিম উদ্দিন শ্যামল, ফারহানা ইউসুফ মোহাম্মদ, রিজওয়ান মাহমুদ,হোসাইন কবীর, জিন্নাহ চৌধুরী ও ফারহানা আনন্দময়ী।

সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালনা করেন মৃন্ময়ী সাহা ও সাইফুর রহমান।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর