Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্ষমতায় না থাকলেও পালিয়ে যাব না: ওবায়দুল কাদের


৩০ নভেম্বর ২০১৮ ১৩:৩১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ক্ষমতায় না থাকলেও পালিয়ে যাবেন না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, আমাদের ভুল-ত্রুটি থাকতে পারে। কিন্তু আমাদের রাজনীতি বাংলাদেশের মাটি ও মানুষের রাজনীতি। আমরা মানুষের মাঝে আছি। তাই ক্ষমতায় না থাকলেও পালিয়ে যাব না। এ দেশেই আমাদের জন্ম, এ দেশেই আমরা মরব, যে শপথ নিয়েছিলেন বঙ্গবন্ধু।

আরও পড়ুন- জনগণ নীতিহীন-ভণ্ডদের বিরুদ্ধে গণরায় দেবে: নাসিম

শুক্রবার (৩০ নভেম্বর) সকালে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক প্রেস ব্রিফ্রিংয়ে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রসঙ্গ উল্লেখ করে কাদের বলেন, বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কুর্মিটোলা ক্যান্টনমেন্টে নিয়ে যাওয়া হয়েছিল। কেউ জানত না তাকে কোথায় নেওয়া হচ্ছে। বঙ্গবন্ধু জেলখানা থেকে বাইরে পা দিয়ে কুয়াশা ভেজা সকালে এক খণ্ড মাটি কপালে ছুঁয়ে বলেছিলেন, এই দেশেতেই জন্ম আমার, যেন এই দেশেতেই মরি ।

তিনি আরও বলেন, ‘আমরাও এই মাটির সঙ্গেই আছি। বঙ্গবন্ধুও ছিলেন, তার কন্যা শেখ হাসিনাও আছেন।’

ওবায়দুল কাদের বলেন, ক্ষমতা আল্লাহর হাতে, জনগণের হাতে। ক্ষমতার দাপট আমরা কোনোদিন দেখাইনি। আমাদের ভুল-ক্রটি হতে পারে, এত বড় দল। কিন্তু আমরা অপকর্মকারীকে আনপানিশড যেতে দেইনি।

এ সময় তিনি নিজ দলের সংসদ সদস্যের কারাগারে থাকার প্রসঙ্গ টেনে বলেন, আমরা ভুল হলে সংশোধন করে নেই। ভুল হলে সংশোধনের সৎ সাহস শেখ হাসিনার আছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার মনোনয়ন পর্ব শেষে দেওয়া হবে বলে জানান দলের সাধারণ সম্পাদক। তিনি বলেন, বঙ্গবঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্র কিংবা কৃষিবিদ ইনস্টিটিউটে ইশতেহার প্রকাশ হতে পারে। নির্বাচনি ইশতেহারে দিন বদলের অভিযান, অদম্য বাংলাদেশ, গ্রামীন উন্নয়নের মতো বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের এবারের দলীয় মনোনয়ন বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এবার দলের মনোনয়নে রাজনীতিকদেরই  প্রাধান্য দেওয়া হয়েছে। গতবারের চেয়ে এ বছর রাজনীতিবিদদের মধ্যে মনোনয়ন পাওয়া ব্যক্তির সংখ্যা বেড়েছে। সাবেক ছাত্র নেতাদের যারা তৃণমূল থেকে এসেছে, তাদের আমরা মনোনয়ন দিয়েছি।

কাদের বলেন, এবার সব মিলিয়ে ১৬ থেকে ১৭ জন ব্যবসায়ী মনোনয়ন পেয়েছেন। এ ছাড়া ৪০ জনের কাছাকাছি রয়েছেন মুক্তিযোদ্ধা। আর নতুন মুখ ৫০ জনের মতো হবে বলে মনে হচ্ছে।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনের আগে নিশ্চিত করে বলা যাবে না, কে বিদ্রোহী প্রার্থী। তবে কেউ দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী হলে তাকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে বলেও জানান তিনি।

আসন ভাগাভাগি নিয়ে মহাজোটে ক্ষোভ রয়েছে কি না— এমন এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, কিছু ক্ষোভ তো থাকতেই পারে। এত বড় মহাজোট, এখানে তো ক্ষোভ-বিক্ষোভ কিছু হবেই।  সেই ক্ষোভ প্রশমিতও আমরা করব। কিন্তু মনোনয়নপত্র প্রত্যাহার পর্যন্ত যাদের ধৈর্য থাকবে না, তাদের জন্য ব্যবস্থা আছে।

মুজিব কোট পরা ঐক্যফ্রন্টের নেতাদের ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করার প্রসঙ্গে তিনি বলেন, তারা তো আওয়ামী লীগেই ছিলেন। তাদের হৃদয়ের রক্তক্ষরণ থাকবে। তারা তো জেনে শুনে বিষ পান করেছেন। সাম্প্রদায়িক অপশক্তির সঙ্গে হাত মিলিয়েছেন। এটা তাদের দীর্ঘদিন তাড়িত করবে।

সারাবাংলা/এনআর/এমএমএইচ/টিআর

ওবায়দুল কাদের

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর