Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উ. কোরিয়ায় দক্ষিণের ট্রেন


৩০ নভেম্বর ২০১৮ ১৪:৪০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

এক দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো উত্তর কোরিয়ায় প্রবেশ করলো দক্ষিণ কোরিয়ার একটি ট্রেন। ট্রেনটিতে দক্ষিণের একাধিক বিশেষজ্ঞ রয়েছেন যারা উত্তর কোরিয়ার রেল নেটওয়ার্ক উন্নত করায় সাহায্য করবে। এজন্য তারা দেশটির ট্রেন নেটওয়ার্ক খতিয়ে দেখছেন। খবর বিবিসির।

গত বছর থেকে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের ব্যাপক উন্নতি ঘটেছে। প্রত্যাশা করা হচ্ছে যে, ভবিষ্যতে দুই দেশের মধ্যে যাতায়াত সহজতর হয়ে ওঠবে।

চলতি বছরের এপ্রিলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাত করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। ওই ঐতিহাসিক সাক্ষাতে মুনের কাছে নিজ দেশের রেলওয়ে উন্নত করতে সহায়তা চান কিম। তিনি জানান, উত্তর কোরিয়ার রেলওয়ে ‘বেকায়দায়’ রয়েছে।

উত্তর কোরিয়ার রেলওয়ে বেশ প্রাচীনই বলা যায়। কোন কোনটি নির্মিত হয়েছে বিংশ শতাব্দীতে। সেক্ষেত্রে, কখনো যদি দুই দেশের মধ্যে রেলওয়ে সংযোগ স্থাপন করার উদ্যোগ নেওয়া হয় তাহলে এগুলোর সংস্কার আবশ্যক।

এপ্রিলে কিমের করা অনুরোধের প্রেক্ষিতেই শুক্রবার (৩০ নভেম্বর) সকালে দক্ষিণ কোরিয়ার ২৮জন ইঞ্জিনিয়ার ‘ডোরাসান’ ‍নামের একটি ট্রেনে চড়ে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন। তারা আগামী ২৮দিন ধরে উত্তরের রেলওয়ে নেটওয়ার্ক খতিয়ে দেখবেন।

সারাবাংলা/ আরএ

উত্তর কোরিয়াআ উত্তর কোরিয়ায় দক্ষিণের ট্রেন দক্ষিণ কোরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর