Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কঙ্গোতে ছড়িয়ে পড়া ইবোলা ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ: ডব্লিউএইচও


৩০ নভেম্বর ২০১৮ ১৫:১০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে বর্তমানে ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাস সংক্রমণ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে ২০১৩ থেকে ২০১৬ সালে পশ্চিম আফ্রিকায় ইবোলা মহামারিতে ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছিলো। আল-জাজিরা।

ডব্লিউএইচও’র জরুরি স্বাস্থ্যসেবা প্রধান ডক্টর পেটার সালামা নিশ্চিত করেছেন, কঙ্গোতে চলতি বছরের আগস্ট থেকে এ পর্যন্ত ১৯৮ জন ইবোলায় মারা গিয়েছেন। আক্রান্ত হয়েছেন ৪২৬ জন।

তিনি আরও জানান, দেশটির উত্তরপশ্চিমাঞ্চলে ইবোলা নিয়ন্ত্রণে আসতে আরও ছয় মাসের বেশি সময় লাগতে পারে।

কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, পরিস্থিতি এর চেয়ে খারাপ আগে কখনো হয়নি। আশঙ্কাজনক-ভাবে নবজাতকরাও ইবোলায় আক্রান্ত হচ্ছে। অন্তত ৩৬ ইবোলা আক্রান্ত শিশু চিহ্নিত করা হয়েছে যাদের বয়স দুই বছরের কম।

ইবোলা সংক্রমণ, কঙ্গো,

বিদ্রোহীদের কারণে ইবোলা আক্রান্ত অনেক এলাকায় স্বাস্থ্যসেবা দিতে পারছে না মেডিক্যাল টিম। সেখানকার বিদ্রোহীরা মেডিকেল টিমকে বাধা দিচ্ছে ও হেনস্তা করছে। বিদ্রোহীদের হামলায় দুইজন স্বাস্থ্য কর্মীর মৃত্যু হয়েছে।

বেইলর কলেজ অব মেডিসিনের কর্মকর্তা জে হটজ বলেন, বিদ্রোহীরা মেডিকেল ক্যাম্পগুলোর ক্ষতিসাধন করছে। তবু ভালো সংবাদ হচ্ছে আমাদের কাছে পর্যাপ্ত ভ্যাকসিন আছে। মোট ৩৭ হাজার মানুষকে ইবোলা ভ্যাকসিন দেওয়া হয়েছে।

সাধারণত শরীরের তরল বাহিত জীবাণু থেকে ইবোলা ছড়ায়। কঙ্গোতে ১৯৭৬ সালের পর থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত এ নিয়ে মোট দশ বার ইবোলার সংক্রমণ ঘটলো।

সারাবাংলা/এনএইচ

ইবোলা সংক্রমণ কঙ্গো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর