Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শোভাযাত্রা-আনন্দ আয়োজনে প্রমা’র ২৯ বছরে পদার্পণ


৩০ নভেম্বর ২০১৮ ২০:৫৬

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: বর্ণাঢ্য শোভাযাত্রা, কথামালা আর সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছেন প্রমা আবৃত্তি সংগঠনের ২৮ বছরপূর্তির অনুষ্ঠানমালা। দুই দিনব্যাপী অনুষ্ঠানের শেষ দিনে বর্ণিল আনন্দ আয়োজনে মধ্য দিয়ে ২৯ বছরে পদার্পণ করেছে সংগঠনটি।

শুক্রবার (৩০ ডিসেম্বর) সকালে নগরীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গন থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা বের হয়। বাঙালির চিরায়ত ঢোল বাদনের সঙ্গে নেচে-গেয়ে প্রমা’র আবৃত্তিকর্মীরা অংশ নেন শোভাযাত্রায়।

বিকেলে অনুষ্ঠিত হয় কথামালা, স্মৃতিচারণ, একক ও বৃন্দ আবৃত্তি, কবিতাপাঠ, গান এবং দলীয় নৃত্য।

প্রমা’র সভাপতি রাশেদ হাসান ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় দুই দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

এতে আরও বক্তব্য রাখেন শিক্ষাবিদ ড. আনোয়ারা আলম, পেশাজীবি সমন্বয় পরিষদ চট্টগ্রামের সভাপতি প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী দেলোয়র মজুমদার, সাংস্কৃতিক সংগঠক মফিজুর রহমান।

স্মৃতিচারণে অংশ নেন প্রমার সহ-সভাপতি কংকন দাশ ও জেরিন মিলি এবং প্রশিক্ষণ সম্পাদক তাজুল ইসলাম।


সৈয়দ হাসান ইমাম তাঁর বক্তব্যে সুন্দর সমাজ নির্মাণে শহর কেন্দ্রিক সংস্কৃতি চর্চাকে তৃণমূলে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে একক আবৃত্তি করেন বেলায়েত হোসেন, মোকাদ্দেস বাবুল, কাজী মাহাতাব সুমন, মাজহারুল হক লিপু, দেবাশীষ রুদ্র, এহতেশামুল হক, শামীমা শীলা, মিশফাক রাসেল, মাহবুবুর রহমান মুহফুজ ও সেলিম রেজা সাগর। বৃন্দ আবৃত্তি করে প্রমা আবৃত্তি সংগঠন ও স্বরনন্দন।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন মানজুর মুহাম্মদ, অভীক ওসমান, এজাজ ইউসুফী, বিশ্বজিৎ চৌধুরী, মুনিরুল মনির, সঞ্জীব বড়ুয়া, হাফিজ রশিদ খান ও আহমেদ মুনির।

দলীয় নৃত্য পরিবেশন করে ঘুঙুর নৃত্যকলা কেন্দ্র ও স্কুল অব ওরিয়েন্টাল ডান্স।

সংগীত পরিবেশন করেন কাবেরী সেনগুপ্তা, কল্পনা লালা, শংকর দে, ইন্দ্রিলা ঘরজা পূজা, জাহেদ হোসেন ও মধুলিকা মন্ডল।

গতকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে শুরু হয়েছিল দুই দিনব্যাপী প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান।

সারাবাংলা/আরডি/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর