Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্যমেলায় রংপুরের আকর্ষণীয় শতরঞ্জি


১০ জানুয়ারি ২০১৮ ১১:০২

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হস্তশিল্প হিসেবে শতরঞ্জির ঐতিহ্য প্রায় শত বছরের। সংসারের নানা কাজে দরকার হয় এই শতরঞ্জি। বাহারি নকশা করা এসব শতরঞ্জি সবাইকে আকর্ষণ করে। কারুপণ্য হস্তশিল্প রংপুর নামের প্রতিষ্ঠানটি এবারের বাণিজ্য মেলায় তাদের নানারকম পণ্যের পসরা সাজিয়েছেন। যা আকর্ষণ করছে সব ধরনের ক্রেতাদের।

ফ্লোর ম্যাট, ডোর ম্যাট, বাথ ম্যাট, ডাইনিং টেবিল ম্যাট, বেড শিট, বেড কভার, তাতের তৈরি পর্দা, কুশনকভার, ব্যাগসহ প্রায় ২০ ধরণের পণ্য প্রদর্শিত হচ্ছে প্রতিষ্ঠানটির প্যাভিলিয়নে। আর দেশীয় পণ্য ব্যবহারে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে এবারের মেলায় তাদের বিভিন্ন পণ্যে ১০ থেকে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ছাড় রয়েছে। আকর্ষণীয় করতে রয়েছে নানা অফার।

বাণিজ্যমেলার মূল ফটক দিয়ে প্রবেশ করে হাতের বামে গেলেই চোখে পড়বে দিল্লী এলুমিনিয়ামের স্টল। আসার পথে এর ঠিক শেষ প্রান্তের গলি দিয়ে একটু সামনে এগুলেই গাজী গ্রুপের প্যাভিলিয়ন (সাধারণ প্যাভিলিয়ন-১৬)। এর ঠিক সামনেই অপরূপ সাজে সেজেছে শতরঞ্জির প্যাভিলিয়ন। কেনাকাটার পাশাপাশি সেখানে কম বয়সীদের সেলফি তোলার ভীড়।

শতরঞ্জির প্যাভিলিয়নে ঘুরে দেখা গেছে, বিভিন্ন ধরনের পণ্য কেনায় ক্রেতাদের কম বেশি ভিড় লেগে থাকছে। বিক্রেতারা বলছেন, বেচাকেনা ভালো। তবে দেশী পণ্য ব্যবহারে ক্রেতাদের উদ্বুদ্ধ করাই তাদের মূল লক্ষ্য।

শতরঞ্জি থেকে প্রতিবছর বিভিন্ন ধরণের ম্যাট আর পর্দা কেনেন গুলশানের বাসিন্দা আরিফুল ইসলাম। সারবাংলাকে তিনি বলেন, এর আগেও তাদের নানা পণ্য ব্যবহার করেছি। তাই এবারও বেড কভার, কুশনকভার ও কয়েকটি ব্যাগ কিনেছি। তাদের পণ্য ব্যবহারে আমি সন্তুষ্ট। একই ধরণের কথা জানান ফার্মগেটের বাসিন্দা তাবাসসুম। তিনি বলেন, গতবছর শতরঞ্জি থেকে ব্যাগ নিয়েছি। অনেক দিন ব্যবহারের পরও রঙ উঠেনি। এছাড়া দেশীয় পণ্য হিসেবে তাদের ম্যাটগুলোও খুব উন্নতমানের।

বিক্রয়কর্মীরা জানান, এবারের মেলায় তাদের প্যাভিলিয়নে জুট ও কটনের ফ্লোর কিংবা ডোর ম্যাট বিক্রি হচ্ছে সর্বনিন্ম ২০০ টাকা থেকে শুরু হয়ে সর্বোচ্চ ৪ হাজার ৪০০ টাকায়। পাওয়া যাচ্ছে পাটের তৈরি ব্যাগও। দাম ৪১০ টাকা থেকে ৮৩০ টাকা। ব্যাগ, পার্টস ও পেন্সিল বক্সে রয়েছে ১০ শতাংশ ছাড়। পলেস্টার শেগি ও ট্রাপটেড শেগি জাতীয় ফ্লোর ম্যাট বিক্রি হচ্ছে ১৩৫০ থেকে শুরু ৩০ হাজার টাকায়।

এক্ষেত্রেও ছাড় রয়েছে ১০ শতাংশ। ডাইনিং টেবিল রানার সর্বনিন্ম ৪৫০ টাকা থেকে ৬৩০ টাকায় বিক্রি হচ্ছে। আর টি টেবিল রানার ১৭৫ টাকা। পিলো ও বেড কভারের সর্বনিন্ম দাম ২৭০০ টাকা। এছাড়াও এসব পণ্যে ১০ থেকে ৫০ শতাংশ ছাড় রয়েছে। কার্পেট শতরঞ্জি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ১৪ হাজার টাকা। ছাড় ১০ থেকে ৪০ শতাংশ। পাটের তৈরি আউট ডোর ম্যাট বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। ৪০ শতাংশ ছাড় ছাড়াও ২ টি কিনলে একটি ফ্রি। ৩০০ টাকা মূল্যের বেনি ম্যাট ১ টি কিনলে ১ টি ফ্রি। ৩০০ টাকা দিয়ে জুট ম্যাট কিনলেও একটির সঙ্গে পাওয়া যাবে আরেকটি ফ্রি।

প্যাভিলিয়ন ইনচার্জ মো. সুমন সরকার সারাবাংলাকে বলেন, ২০০২ সাল থেকে দেশীয় পণ্যহিসেবে আমাদের তৈরি শতরঞ্জি ইউরোপ আমেরিকাসহ ৫৫ টি দেশে রফতানি হচ্ছে। বর্তমানে হস্তশিল্পের ৭৫ শতাংশই আমরা রফতানি করে থাকি। পরিবেশ বান্ধব ও দেশীয় হওয়ায় কম দামে ক্রেতারা ভালো মানের পণ্য কিনতে পারছে। তিনি বলেন, মেলায় আমাদের অংশগ্রহণের উদ্দেশ্য হচ্ছে মানুষকে দেশীয় পণ্য ব্যবহারে উদ্বুদ্ধ করা। আমরা এখন পর্যন্ত ব্যাপক সাড়া পাচ্ছি।

কারুপণ্য হস্তশিল্প রংপুর প্রতিষ্ঠানটি একাধিকবার স্বর্ণপদকপ্রাপ্ত পেয়েছে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর