Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৌলভীবাজারের ২ রাজাকারের ফাঁসি, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড


১০ জানুয়ারি ২০১৮ ১১:৫৩

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের পাঁচ আসামির মধ্যে নেছার আলী (৭৫) ও উজের আহমেদ চৌধরীকে (৬৩) মৃত্যুদণ্ড দিয়েছেন  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অপর তিন অভিযুক্ত সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ (৬৫), ইউনুছ আহমদ (৭১) ও মোবারক মিয়াকে (৬৬) আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ  ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ বুধবার এ রায় দেন। এটি ট্রাইব্যুনালের ৩০তম মামলার রায়।

আসামিদের বিরুদ্ধে পাঁচ ধরনের অভিযোগ আনা হয়। এক নম্বর অভিযোগে পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড, দুই নম্বর অভিযোগে তিনজনের যাবজ্জীবন, তিন নম্বর অভিযোগে দুইজনের পাঁচ বছর করে কারাদণ্ড, চার নম্বর অভিযোগে ৫ জনের আমৃত্যু কারাদণ্ড, পাঁচ নম্বর অভিযোগে দুই জনের মৃত্যুদণ্ড ও তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

রায়ের পর প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ জানান, এ রায়ে আদালত দুটি পর্যবেক্ষণ দিয়েছেন। এই বিচার একাত্তরের অপরাধের ভয়াবহতাকে স্মরণ করিয়ে দেয়। আরেকটি হলো, সাজা কমানোর জন্য বয়স কোনো অজুহাত হতে পারে না।

বুধবার সকাল ১১টায় ওই পাঁচ আসামির বিরুদ্ধে ২০২ পৃষ্ঠার রায় পড়া শুরু হয়। রায় ঘোষণার সময় আসামি ইউনুছ আহমদ ও উজের আহমেদ  চৌধুরী ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। কাশিমপুর কারাগার থেকে সকালেই তাদের আদালতে আনা হয়। বাকি তিন আসামি পলাতক রয়েছেন।

পাঁচ রাজাকারের বিরুদ্ধে যত অভিযোগ : মামলার ১নং অভিযোগে একাত্তরের ২২ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে মামলার পাঁচ আসামির বিরুদ্ধে মৌলভীবাজারের রাজনগর থানার বালিগাঁও গ্রামের শহীদ দানু মিয়ার বাড়ি, ছমেদ উল্লার বাড়ি, তাজু মিয়ার বাড়ি এবং মৌলভীবাজার মহকুমা শহরে লুণ্ঠন, অগ্নিসংযোগ, অপহরণ, অন্যায় আটক, নির্যাতনসহ শহীদ দানু মিয়াকে অপহরণ করে হত্যার অভিযোগ রয়েছে। এক নম্বর অভিযোগে সব আসামিকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে।

২নং অভিযোগে আসামি নেছার, ইউনুছ, উজেরের বিরুদ্ধে একাত্তরের ২৩ নভেম্বর রাতে মৌলভীবাজার জেলার রাজনগর থানাধীন নন্দিউড়া গ্রামের হরেন্দ্র ভট্টাচার্য্যের বাড়ি, রাজনগর থানা এবং মৌলভীবাজার মহকুমা শহরে লুণ্ঠন, অগ্নিসংযোগ, অন্যায়ভাবে আটক ও নির্যাতনের অভিযোগ রয়েছে। দুই নম্বর অভিযোগে সবার আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে।

৩নং অভিযোগে আসামি নেছার আলী, ইউনুছ আহমদ এবং উজের আহমেদের বিরুদ্ধে একাত্তরের ২৫ নভেম্বর সন্ধ্যায় মৌলভীবাজার জেলার রাজনগর থানাধীন রাজাপুর গ্রামের আব্দুল মান্নানের বাড়ি, উত্তরভাগ গ্রামের ইন্দেশ্বর দাতব্য চিকিৎসালয়ের আবাসিক ভবন এবং মৌলভীবাজার মহকুমা শহরে লুণ্ঠন, অপহরণ, আটক, নির্যাতন ও ডাক্তার যামিনীমোহন দেবকে হত্যার অভিযোগ রয়েছে। তিন নম্বর অভিযোগ ইউনুছকে খালাস ও বাকি দুইজনের পাঁচ বছরের সাজা দেওয়া হয়েছে।

৪নং অভিযোগে আসামি সামসুল, নেছার, ইউনুছ আহমদ উজের, মোবারকের আহমেদের বিরুদ্ধে একাত্তরের ২৭ নভেম্বর সন্ধ্যায় মৌলভীবাজারের রাজনগর থানাধীন উত্তরভাগ গ্রামের ডাক্তার রসরাজ ভট্টচার্য্যের বাড়িতে লুণ্ঠন, অপহরণ, আটক ও নির্যাতনের অভিযোগ রয়েছে। চার নম্বর অভিযোগে সবার আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে।

৫নং অভিযোগে উক্ত পাঁচ আসামির বিরুদ্ধে একাত্তরের ২৯ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত মৌলভীবাজার জেলার রাজনগর থানাধীন দক্ষিণ খলাগ্রাম (নরাটিলা) সেকান্দার আলী, শহীদ আব্দুল বাছিত ওরফে বাদশার বাড়ি, রাজনগর থানা এবং মৌলভীবাজার মহকুমা শহরে লুণ্ঠন, অপহরণ, আটক, নির্যাতন ও ন্যাপ নেতা মো. নজাবত আলীকে সহ ১৪ জনকে হত্যার অভিযোগ রয়েছে। পাঁচ নম্বর অভিযোগে নেছার, উজেরের মৃত্যুদণ্ড ও বাকি তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে।

গত ২০ নভেম্বর প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখে আদেশ দেয় ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, রেজিয়া সুলতানা চমন ও আবুল কালাম। আসামিপক্ষে ছিলেন আবদুস সোবহান তরফদার, মুজাহিদুল ইসলাম শাহিন।

প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন সাংবাদিকদের বলেন, এ আসামিদের বিরুদ্ধে প্রসিকিউশনের পক্ষ থেকে হত্যা, গণহত্যা, আটক, অগ্নিসংযোগ ও লুটপাটসহ পাঁচটি অভিযোগ আনা হয়েছে। আমরা প্রসিকিউশনের পক্ষ থেকে সবগুলো অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছি। সেই তথ্য-প্রমাণের ভিত্তিতেই ট্রাইব্যুনাল রায় দিয়েছেন।

২০১৪ সালের ১২ অক্টোবর ওই পাঁচ আসামির বিরুদ্ধে তদন্ত শুরুর পর ২০১৬ সালের ২৬ মে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। একই বছর ৮ ডিসেম্বর এই ৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হয়।

সবশেষ যুক্তিতর্কের পরে ২০১৭ সালের ২০ নভেম্বর মামলাটি সিএভি করেন।  প্রসিকিউশনের পক্ষে ১৩ জন সাক্ষী-জবানবন্দি দেন।

সারাবাংলা/জেডকে/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর