Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন-চীন সমঝোতায় বেড়েছে এশিয়ায় শেয়ারের দর


৩ ডিসেম্বর ২০১৮ ১২:১৮

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ৯০ দিনের অন্তর্বর্তীকালীন বাণিজ্য সমঝোতায় পৌঁছেছেন। যুক্তরাষ্ট্র-চীন সিদ্ধান্ত নেয় নির্ধারিত সময়সীমার মধ্যে দেশদুটি একে-অপরের ওপর নতুন কোন বাণিজ্য শুল্ক আরোপ করবে না। প্রধান অর্থনৈতিক শক্তির এই সমঝোতায় হু হু করে বাড়ছে এশিয়ার শেয়ার মার্কেটগুলো। খবর বিবিসির।

চীনে হংকং এর হেংসেং শেয়ার মার্কেটের ইনডেক্স বেড়েছে ২.৭ শতাংশ, সাহাংহাই কম্পোজিটে ইনডেক্স বেড়েছে ২.৯ শতাংশ। এছাড়া, জাপানের শেয়ার বাজার নিক্কিতে এই হার ১.৪ শতাংশ।

তবে ইনভেস্টমেন্ট ব্যাংক জেপে মর্গান এর অর্থনীতিবিদ মাশামিচি আদাচি বলেন, আমার মনে হয়না মার্কেটের এই তরতাজা ভাব খুব গুরুত্ব বহন করে। সমঝোতা সাময়িক। তবে অনেকে খুব খারাপ অবস্থার কথা ভেবেছিলেন। সে হিসেবে এটা স্বস্তির।

আরও পড়ুন: প্রতিশ্রুতি পর্যালোচনার মধ্য দিয়ে শুরু জলবায়ু সম্মেলন

চলতি বছরের জুলাই থেকে চীনা ২৫০ বিলিয়ন ডলার পণ্যে শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। অপরদিকে, চীন শুল্ক আরোপ করেছে ১১০ বিলিয়ন ডলার মার্কিন পণ্যে। ট্রাম্পের হুমকি ছিলো জি-২০ সম্মেলনে দুই দেশের সমঝোতা না হলে আরও ২৬৭ বিলিয়ন ডলার চীনা পণ্যে ১০-২৫% হারে শুল্ক আরোপ করা হবে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, চীন বাণিজ্যের ক্ষেত্রে কপিরাইট লঙ্ঘন ও আমেরিকার সাথে অন্যায্য আচরণ করছে।

নব্বই দিন পর চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ কিভাবে নিষ্পত্তি ঘটবে তা এখনো স্পষ্ট নয়। তবে জি-২০ সম্মেলনে ধারণার চেয়ে অধিক ঐক্যমত  হয়েছে বলেই জানিয়েছেন দেশ দুটির কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধ জি-২০ সম্মেলন শেয়ার বাজার

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর