Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসার জন্য বিমানে করে ওমানে নিয়ে যাওয়া হবে ৫০ হুথি বিদ্রোহীকে


৩ ডিসেম্বর ২০১৮ ১৫:০১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ইয়েমেন যুদ্ধে আহত ৫০ জন হুথি বিদ্রোহীকে চিকিৎসার জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে ওমানে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে। ইয়েমেনে জাতিসংঘের দূত মার্টিন গ্রিফিথের মধ্যস্থতায় এই আয়োজন করা হয়। সুইডেনে অনুষ্ঠিতব্য শান্তি আলোচনার ক্ষেত্রে এটি বড় ধরনের অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। খবর আল-জাজিরার।

সৌদি জোটের মুখপাত্র তারিক আল-মালিকি এক বিবৃতিতে বলেন, জাতিসংঘের একটি চার্টার্ড প্লেন সোমবার (৩ ডিসেম্বর) সানা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে ও ৫০ আহত যোদ্ধাকে নিয়ে ওমানের মাসকটে আসবে। দলটির সাথে থাকবে তিনজন ইয়েমেনি ও একজন জাতিসংঘের ডাক্তার।

মানবিক আবেদন ও সম্পর্ক উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র সমর্থিত সৌদি জোট গ্রিফিথের এই প্রস্তাব মেনে নিয়েছে জানালেও হুথি বিদ্রোহীদের পক্ষ থেকে এ বিষয়ে কোন আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।

জাতিসংঘের মহাসচিব অ্যান্থেনিও গুতেরেস আশা প্রকাশ করে বলেছেন, ডিসেম্বরের শুরুতেই সুইডেনে দুই পক্ষ আলোচনায় বসবে বলে তার ধারণা। তবে হুথি বিদ্রোহীরা জানিয়েছে, বৈঠক শেষে তাদের নিরাপদে ফিরে আসার নিশ্চয়তা দিলে তারা শান্তি আলোচনায় বসতে রাজি।

উল্লেখ্য, সেপ্টেম্বরে জেনেভোয় এধরনের একটি বৈঠক হবার কথা থাকলেও একই কারণ দেখিয়ে হুথি বিদ্রোহীরা তাতে সম্মত হয়নি।

২০১৫ সাল থেকে ইয়েমেনে শুরু হওয়া গৃহযুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। দুর্ভিক্ষের বলি হচ্ছে লাখ লাখ শিশু। জাতিসংঘ বলছে, ইয়েমেন পরিস্থিতি আধুনিক সময়ের অন্যতম নিকৃষ্ট মানবিক বিপর্যয়।

সারাবাংলা/এনএইচ

ইয়েমেন পরিস্থিতি জাতিসংঘ হুথি বিদ্রোহী


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর