Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাসোগি হত্যা নিয়ে কংগ্রেসকে জবাব দেবেন সিআইএ প্রধান


৪ ডিসেম্বর ২০১৮ ১০:০১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

তুরস্ক প্রবাসী সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের বিষয়ে মার্কিন কংগ্রেসকে বিস্তারিত জানানোর দায়িত্ব পড়েছে সিআইএ প্রধানের কাঁধে। মঙ্গলবার (৪ ডিসেম্বর) সিনেট নেতাদের এই বিষয়ে পাওয়া বিভিন্ন তথ্য জানাবেন সিআইএ প্রধান জিনা হাসপেল।

বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় খাসোগি হত্যাকাণ্ডের বিষয়ে যে আনুষ্ঠানিক ব্রিফিং করে তাতে অনুপস্থিত ছিলেন জিনা। আর এতে ক্ষিপ্ত হয় কয়েকজন কংগ্রেস সদস্য।

গত অক্টোবলে তুরস্কের সৌদি দূতাবাসের ভেতর জামাল খাসোগিকে হত্যা করা হয়। মার্কিন গণমাধ্যমগুলো শুরু থেকেই জানিয়ে আসছে যে, সিআইএ’র অনুসন্ধানে উঠে এসেছে সম্ভবত এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান।

যদিও খাসোগির হত্যার পেছনে ১১ জনকে অভিযুক্ত করেছে সৌদি সরকার, কিন্তু এর সঙ্গে যুবরাজ সালমানের কোনো ধরনের সম্পৃক্ততার কথা তারা শুরু থেকেই অস্বীকার করে আসছে।

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, হত্যার সঙ্গে সরাসরি জড়িত হিসেবে অভিযুক্ত সৌদ আল কাতানির সঙ্গে প্রিন্স সালমানের বার্তা আদান প্রদানের প্রমাণ রয়েছে সিআইএ’র হাতে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাই পম্পেও এবং প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস গত সপ্তাহে সিনেটকে জানান যে, ক্রাউন প্রিন্সের সঙ্গে খাসোগি হত্যার কোনো সরাসরি প্রমাণ পাওয়া যায়নি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন যে, এই হত্যাকাণ্ডের বিষয়ে সিআইএ’র অনুসন্ধানে পাওয়া তথ্য চূড়ান্ত নয়।

বিজ্ঞাপন

তাই সিআইএ প্রিন্স সালমানের বিরুদ্ধে খাসোগি হত্যার নির্দেশ দেওয়ার যে তথ্য গণমাধ্যমে এসেছে তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। জিনা হাসপেল নিজেও সিআইএ’র তথ্য বাইরে যাওয়ার বিষয়ে ক্ষুব্ধ। সব মিলিয়েই এবার তাকে জবাব দিতে হবে কংগ্রেসের কাছে। তবে মঙ্গলবারের এই ব্রিফিং নিয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি সিআইএ।

আরো পড়ুন : খাসোগি ইস্যুতে তুরস্কের সঙ্গে সৌদির আলোচনা 

সারাবাংলা/এসএমএন

জামাল খাসোগি সিআইএ প্রধান

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর