Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রয়াত জর্জ বুশের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন ট্রাম্প


৪ ডিসেম্বর ২০১৮ ১৪:২৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশের মরদেহের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। মঙ্গলবার (৪ ডিসেম্বর) ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে প্রয়াত সিনিয়র বুশের স্মৃতিকে স্মরণ করেন তারা। খবর বিবিসির।

৯৪ বছর বয়সে গত শুক্রবার (৩০ নভেম্বর) মৃত্যু হয় এইচডব্লিউ বুশের। তিনি পার্কিনসন রোগে ভুগছিলেন।

বুধবার (৫ ডিসেম্বর) সকাল পর্যন্ত সাধারণ জনগণ বুশের কফিনে ফুলেল ভালোবাসা জানাবেন। বৃহস্পতিবার টেক্সাসের প্রেসিডেন্সিয়াল লাইব্রেরিতে স্ত্রী বারবারা বুশের পাশেই তাকে সমাহিত করা হবে।

এর আগে, ২১ বার তোপধ্বনির মাধ্যমে বুশের প্রতি সম্মান জানানো হয়।  কফিনটি টেক্সাস থেকে ওয়াশিংটন ডিসিতে নিয়ে আসা হয় এয়ার ফোর্স ওয়ান বিমানে করে। সাবেক প্রেসিডেন্টকে সম্মান জানিয়ে যেটির নাম দেওয়া হয়েছে, ‘স্পেশাল এয়ার মিশন ৪১’।

উচ্চপদস্থ মার্কিন কূটনৈতিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ, পরিবারের সদস্যরা ও বিশিষ্টজনদের শ্রদ্ধা জানানোর বেশ পরেই ট্রাম্প ও ফার্স লেডি বুশকে শ্রদ্ধা জানাতে আসেন। তখন কফিন রাখা কক্ষটি প্রায়ই শূন্যই ছিলো। মার্কিন পাঁচ সামরিক শাখার সদস্যরা এসময় বুশকে শ্রদ্ধা জানান। ট্রাম্প কফিন সামনে রেখে স্যালুট জানান ও মেলেনিয়া বুকে হাত রাখেন।

এছাড়া, ওয়াশিংটনের ন্যাশনাল ক্যাথেড্রেলে জর্জ বুশের অন্ত্যেষ্টিক্রিয়ার প্রেসিডেন্ট ট্রাম্প ও মেলেনিয়া উপস্থিত থাকার কথা রয়েছে। তবে ট্রাম্প এসময় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলবেন না।

জর্জ বুশ ১৯৮৯-১৯৯৩ মেয়াদে আমেরিকার ৪১তম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তার সময়কালে মার্কিন পররাষ্ট্র নীতিমালা প্রাধান্য পায়। প্রথম মেয়াদে ক্ষমতায় থাকার পর ১৯৯২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বুশ ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটনের কাছে পরাজিত হন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এনএইচ

অন্ত্যেষ্টিক্রিয়া জর্জ বুশ সিনিয়র ডোনাল্ড ট্রাম্প

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর