Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যারিস্টার মইনুলসহ গ্রেফতারকৃত সব আইনজীবীর মুক্তি দাবি


৪ ডিসেম্বর ২০১৮ ১৪:৪৭

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে ব্যারিস্টার মইনুল হোসেনসহ গ্রেফতারকৃত সব আইনজীবীর নিঃশর্ত মুক্তির দাবি জানয়েছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) সুপ্রিমকোর্ট ল’রিপোর্টার্স ফোরামে এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান।

সংবাদ সম্মেলনে শাহ মো. খসরুজ্জামান বলেন, ‘বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি দেশের আইনজীবী সমিতিগুলোর ফেডারেশন এবং নির্দলীয় একমাত্র রাজনৈতিক আইন পেশার সংগঠন। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে আইনের শাসন, ন্যায় বিচার ও মানবাধিকার সুপ্রতিষ্ঠিত করা আইনজীবীদের একটি ঐতিহাসিক দায়িত্ব বলে আমরা মনে করি।’

তিনি বলেন, ‘বিগত ১৯৭০ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রায় এক তৃতীয়াংশ পার্লামেন্টের সদস্য আইনজীবী ছিলেন। কিন্তু পরবর্তীকালে বিভিন্ন কারণে এ সংখ্যা কমতে কমতে এখন কতিপয় আইনজীবীদের মধ্যে সীমিত হয়ে পেড়েছে। অপরদিকে, দেশের ব্যবসায়ীরা এই শূণ্যস্থান পূরণ করার সুযোগ গ্রহণ করেছেন। তাই আমরা সব রাজনৈতিক দল ও নেতৃত্বের প্রতি আহ্বান জানাই যেন অধিক সংখ্যক আইনজীবীদের অগ্রাধিকার ভিত্তিতে দলীয় মনোনয়ন প্রদান করে।’

সুপ্রিম কোর্টের এই জ্যেষ্ঠ আইনজীবী আরও বলেন, “আমাদের সমিতির পক্ষ থেকে নির্বাচনী এলাকায় যেখানে আইনজীবীরা প্রতিদ্বন্দিতা করবেন সেসব এলাকায় নির্বাচনী প্রচারণার জন্য অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরীকে আহ্বায়ক ও অ্যাডভোকেট আবুল বাশারকে সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট একটি ‘নির্বাচনী প্রচারণা কমিটি’ গঠন করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর থেকে উক্ত কমিটির প্রচারণা কাজ শুরু হবে বলেও তিনি জানান।”

বিজ্ঞাপন

সম্মেলনে এসময় আরও উপস্থিত ছিলেন- সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরী, ডেপুটি সেক্রেটারি জেনারেল আবুল বাশার, সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আনামুল হক, মিজানুর রহমান, আবুল কাশেম রাজু, অ্যাডভোকেট সায়মা খান প্রমুখ।

সারাবাংলা/এজেডকে/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর