Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করবে ফ্রান্স’


৪ ডিসেম্বর ২০১৮ ১৫:৪৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

জীবনযাত্রা ও জ্বালানি ব্যয় ক্রমবর্ধমান-ভাবে বাড়তে থাকায় ফ্রান্সজুড়ে বিক্ষোভে অংশ নিয়েছেন লাখ লাখ মানুষ। এ সংক্রান্ত ঘটনায় দুই সপ্তাহে এ পর্যন্ত তিনজনের মৃত্যু হয়েছে। আন্দোলনের মাত্রা বাড়তে থাকায় জ্বালানির ওপর বাড়তি ট্যাক্স বসানোর সিদ্ধান্ত থেকে সরে আসতে পারে ফরাসি সরকার। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে একথা জানায় বিবিসি।

দেশটির প্রধানমন্ত্রী আদওয়ার্দ ফিলিপ বলেন, আন্দোলনকারীদের সমঝোতায় আনা হবে।

ডিজেলের দাম বৃদ্ধির প্রতিবাদে ‘ইয়োলো ভেস্ট’ নামে চলা এই আন্দোলনের প্রথম দিকে গাড়ি চালকরা অংশ নিলেও পরবর্তীতে তা সাধারণ জনসাধারণের আন্দোলনে রুপ পায়। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ায় ফরাসিরা ম্যাখোঁ সরকারের প্রতি ক্ষোভ জানিয়েছেন। সোমবার পরিস্থিতি পর্যালোচনায় ম্যাখোঁ জরুরি মিটিং ডাকেন। তবে দেশে জরুরি অবস্থা জারির মতো কোন বিষয় সে আলোচনায় ছিলো না।

আরও পড়ুন: ফ্রান্সে রাস্তা অবরোধ করে প্রতিবাদে চালকরা

আন্দোলনকারীরা জানান, গ্রিন ট্যাক্সের নামে সরকার গতবছর ডিজেলের দাম শতকরা ২০ ভাগ বাড়িয়েছে। তাই প্রতি লিটার ডিজেলে ৭ দশমিক ৬ সেন্ট এবং পেট্রলে ৩ দশমিক ৯ সেন্ট করে মূল্যবৃদ্ধি হয়েছে। ২০০০ সালের পর এই প্রথম দেশটিতে ডিজেলের দাম এত বাড়লো। এছাড়া, আগামী বছরের ১ জানুয়ারি থেকে ডিজেল ও পেট্রলের দাম আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ঘটনা থেকে বিক্ষোভ শুরু হয়।

সামাজিক যোগাযোগ-মাধ্যমের সক্রিয়তায় বেগ পাওয়া ফরাসিদের এই আন্দোলনের ফলে এমানুয়েল ম্যাখোঁর জনপ্রিয়তা বেশ কমেছে বলে ধারণা করা হচ্ছে। দুই বছর আগে ম্যাখোঁ ব্যাপক সংস্কারের স্বপ্ন দেখিয়ে ক্ষমতায় বসেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

এমানুয়েল ম্যাঁখো জ্বালানির মূল্যবৃদ্ধি প্রতিবাদ ফ্রান্স

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর