Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩শ আসনের কেন্দ্রের গেজেট প্রকাশ ইসির


৪ ডিসেম্বর ২০১৮ ১৭:২৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩শ আসনে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নির্বাচনের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করার আইনী বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে আজ (৪ ডিসেম্বর) ছিল কেন্দ্রগুলোর গেজেট প্রকাশের শেষ দিন। সেই হিসেবে এরই মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ শেষও করেছে ইসি।

এ ব্যাপারে ইসির উপ সচিব আব্দুল হালিম খান বলেন, আগামী ৩০ ডিসেম্বর ভোট গ্রহণের দিন নির্ধারিত হওয়ায় ৪ ডিসেম্বরের মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ শেষ করতে হবে। তিনি বলেন, এরইমধ্যে ইসির নির্দেশনায় নির্ধারিত সময়েই ৩০০ আসনের সব কেন্দ্রের গেজেট শেষ করা হয়েছে।

ইসি সূত্র জানায়, একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা করা হয়। গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।

এবার দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ১৯৯ টি ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকবে দুই লাখেরও বেশি। সূত্র জানায়, সারাদেশের রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে।

গত ১ ডিসেম্বর থেকে কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়েছে। নির্ধারিত সময়ে সব আসনের কেন্দ্রের গেজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে।

নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে উপ সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত আসনভিত্তিক কেন্দ্রের গেজেটে ভোটকেন্দ্রের ক্রমিক নম্বর; ভোটকেন্দ্রের নাম ও অবস্থান; ভোটকক্ষের সংখ্যা; ভোটার এলাকা; পুরুষ ও মহিলাসহ মোট ভোটার সংখ্যা উল্লেখ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

৩শ আসনে কেন্দ্রের গেজেট প্রকাশ নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর