Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্রোহীদের সঙ্গে বন্দি বিনিময়ে রাজি ইয়েমেন সরকার


৪ ডিসেম্বর ২০১৮ ১৯:০৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

স্থানীয় হুতি বিদ্রোহীদের সঙ্গে বিশাল সংখ্যার কারাবন্দি বিনিময় করতে রাজি হয়েছে ইয়েমেন সরকার।চলতি সপ্তাহে সুইডেনে অনুষ্ঠেয় শান্তি আলোচনার আগে আস্থা বৃদ্ধি করতে এই পদক্ষেপে রাজি হয়েছে ইয়েমেন সরকার। খবর আল জাজিরার।

ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী খালেদ আল-ইয়ামানি মঙ্গলবার (৪ ডিসেম্বর) বলেন, আট-নয় মাস আলোচনার পর অবশেষে হুতিদের সঙ্গে কারাবন্দি বিনিময়ে সম্মতে হয়েছে তার সরকার।

তিনি বলেন, সুইডেনে আমরা এই চুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবো- কিভাবে এটি সম্পন্ন করা যেতে পারে, কিভাবে বন্দি, কারাবন্দি, অপহরণকারী ও জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের বিনিময় করা যেতে পারে।

সরকারি কর্মকর্তা হাদি হাইগ বলেন, চুক্তিটির আওতায় সরকারপন্থি বাহিনীর ১৫০০-২০০০ সদস্য এবং বিদ্রোহীদের ১০০০-১৫০০ সদস্য বিনিময় হবে।

হুতি প্রশাসনের চেয়ারম্যান আব্দুল কাদের আল-মুরতাজা বলেন, ইয়েমেনের মানবিক সংকট সমাধানের পথে এটা প্রথম পদক্ষেপ।

তিনি বলেন, ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথ আমাদের জানিয়েছে যে, জোত বাহিনী ও ইয়েমেন সরকারও কারাবন্দি বিনিময় চুক্তিটিতে স্বাক্ষর করেছেন। উল্লেখ্য, চুক্তিটিতে গত মাসেই স্বাক্ষর করেছিল হুতি বিদ্রোহীরা।
আল-মুরতাজা বলেন, আমরা আশা করছি যে এর বাস্তবায়ন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

তিন বছর আগে ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে সৌদি- নেতৃত্বাধীন জোট লড়াই শুরু করার পর এ চুক্তিসহ মাত্র তিনটি কারাবন্দি চুক্তি ঘোষিত হয়েছে।

সারাবাংলা/ আরএ

ইয়েমেন কারাবন্দি বিনিময় হুতি বিদ্রোহী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর