Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় আন্তর্জাতিক ফুল প্রদর্শনী শুরু ৬ ডিসেম্বর


৪ ডিসেম্বর ২০১৮ ২০:০৭

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ঢাকায় শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফুল প্রদর্শনী ও সম্মেলন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ৬ ডিসেম্বর শুরু হয়ে এই প্রদর্শনী শেষ হবে আগামী ৮ ডিসেম্বর। ৭০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান এতে অংশ নেবে। সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) দুপুরে মতিঝিলের ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষে এসব তথ্য জানানো হয়। ইউএসএআইডি’র সহযোগিতা ও বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সমন্বয়ে এ প্রদর্শনীর আয়োজন করছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বিশ্বে ৪৫ বিলিয়ন ডলারের ফুলের বাজার রয়েছে। প্রতিবছর ফুলের বাজারের প্রবৃদ্ধি ১০ শতাংশ। ফুলের সবচেয়ে বড় বাজার উত্তর আমেরিকা ও চীন। বাংলাদেশে ফুলের বাজার ৮০০ থেকে ১২০০ কোটি টাকা (১৪৪ মিলিয়ন ডলার)। ২০১৭-১৮ অর্থবছরে ফুল থেকে দেশের রফতানি আয় ৮৬ হাজার ডলার। আর রফতানিতে প্রবৃদ্ধি ১০ দশমিক ২৬ শতাংশ। তবে পাশ্ববর্তী দেশ ভারতের চেয়ে এ খাতে আমাদের অবস্থান অনেক নিচে।

ডিসিসিআই সভাপতি আরও জানান, খাতটিতে নতুন উদ্যোক্ত সৃষ্টি করতে এ প্রদর্শনীর আয়োজন করা হচ্ছে। রফতানিতে বহুমুখিকরণের বিকল্প নেই, তাই ফুল রফতানিতে সাপ্লাই চেইনের ঘাটতি দূর করতে কবে। খাতটির উন্নয়নে সরকারে কী করণীয় আছে তা তুলে ধরতেই এ সম্মেলনের আয়োজন করা হচ্ছে। আর ১২ জন বিদেশী প্রদর্শক এতে অংশ নেবেন।

বিজ্ঞাপন

আয়োজকরা জানান, দেশের ২৫ জেলায় ফুলের চাষ হচ্ছে। প্রতিনিয়তই বড় হচ্ছে এর বাজার। বর্তমানে ১৬ হাজার কৃষক সরাসরি ফুল উৎপাদনের সঙ্গে জড়িত। তবে বাগান করতে গিয়ে কৃষকরা এখনও কৃষি ঋণ পায় না, তাদেরকে এসএমই ঋণ নিতে হয়। এসব সমস্যার কথাও উঠে আসবে সম্মেলনের বিভিন্ন সেশনে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক ও বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম। ডিসিসিআইয়ের বিভিন্ন নেতারাও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/এমএইচ

আন্তর্জাতিক ফুল প্রদর্শনী আয়োজন তিন দিনব্যাপী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর