Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত: ড. আনিসুজ্জামান


৫ ডিসেম্বর ২০১৮ ১৯:৩১

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: বিশ্ববিদ্যালয়ের অনার্স জীবন থেকে শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান।

আজ বুধবার (৫ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্সড রির্সাচ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস (কারাস)-এর আট দিনব্যাপী একটি গবেষণা কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘যারা এ গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, আমি মনে করি তারা সামান্য হলেও শিখেছেন। এই কোর্সে যারা অংশগ্রহণ করেছে—তাদের সবাইকে আমি আন্তরিক অভিনন্দন জানাই।’

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ও কারাসের পরিচালক শেখ আবদুস সালাম বলেন, ‘গবেষণায় কোনো সমাপ্তি নেই। যারা এই গবেষণা কোর্সে অংশগ্রহণ করেছেন, তাদের অর্জনের স্বীকৃতি হিসেবে একটি সনদ দেওয়া হচ্ছে। এটি অংশগ্রহণকারীদের গবেষণার প্রতি অনুপ্রেরণা দেবে, তাদের সামনের দিকে ধাক্কা দেবে। গবেষণা করে যদি অংশগ্রহণকারীরা সফল হন, তাহলে আমরাও সফল হব।’

প্রসঙ্গত, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নবীন এমফিল এবং পি এইচডি গবেষক ও গবেষণায় আগ্রহী ১৮ জন শিক্ষার্থী এই কোর্সে অংশ নিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষক ও গবেষকগণ এই কোর্সটি পরিচালনা করেছেন। প্রশিক্ষণ কোর্সে রির্সাচ কনসেপ্ট, ডেটা কালেকশন ট্যুলস, কোয়ান্টিটেইটিভ এবং কোয়ালিটেইটিভ মেথড ইত্যাদি বিষয় অন্তভুক্ত ছিলো।

সারাবাংলা/কেকে/এমআই

বিজ্ঞাপন

আনিসুজ্জামান শিক্ষার্থীদের গবেষণায় আত্মনিয়োগ করা উচিত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর