Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

না ফেরার দেশে আনিসুল হক


৩০ নভেম্বর ২০১৭ ১৭:১৮

সারাবাংলা প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক মারা গেছেন। লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। আনিসুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া শোক প্রকাশ করেছেন। পৃথক পৃথক বার্তায় এ শোক জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আনিসুল হকের পরিবার সূত্রে জানা গেছে, শুক্রবার লন্ডনে স্থানীয় মসজিদে মেয়র আনিসুল হকের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। শনিবার সকাল ১১টা ২০মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তার মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। ওইদিন বাদ আসর আর্মি স্টেডিয়ামে জানাজা শেষে তাকে বনানী করবস্থানে দাফন করা হবে।

গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে  সপরিবারে যুক্তরাজ্যে যান আনিসুল হক। সেখানে অসুস্থ হয়ে পড়লে ১৩ আগস্ট তাকে লন্ডনের ন্যাশনাল নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তার মস্তিস্কের প্রদাহজনিত রোগ ‘সেরিব্রাল ভাস্কুলাইটিস’ ধরা পড়ে।

  মেয়র নির্বাচনে আনিসুল হকের ইশতেহার ঘোষণা

এরপর তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। ধীরে ধীরে অবস্থার উন্নতি ঘটলে তাকে গত ৩১ অক্টোবর আইসিইউ থেকে রিহ্যাবিলিটেশন সেন্টারে স্থানান্তর করা হয়। গত মঙ্গলবার অবস্থার অবনতি হলে তাকে রিহ্যাবিলিটেশন সেন্টার থেকে ফের আইসিইউতে স্থানান্তর করা হয়। আইসিইউতে চিকিৎসাধীন থাকার দুইদিনের মাথায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন।

বিজ্ঞাপন

গত তত্ত্বাবধায়ক সরকার আমলে এফবিসিসিআইর সভাপতি ছিলেন আনিসুল হক। তার আগে বিজিএমইএর সভাপতিও ছিলেন তিনি। সেনাপ্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক মেয়র আনিসুল হকের ভাই। আরেক ভাই হেলাল হক নৌবাহিনীর ক্যাপ্টেন।

আনিসুল হকের স্ত্রী রুবানা হক। তাদের তিন সন্তান। বড় ছেলে নাভিদুল হক বোস্টনের বেন্টলি বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনায় উচ্চতর ডিগ্রি অর্জন করেন। বর্তমানে মোহাম্মদী গ্রুপের পরিচালক ও দেশ এনার্জি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক হিসাবে কাজ করছেন। মেয়ে তানিশা ফারিয়ামান ও ওয়ামিক উমাইরা এই গ্রুপের পরিচালক।

  মেয়র হিসেবে শপথ নিচ্ছেন আনিসুল হক (বামে)           

মোহাম্মদী গ্রুপের চেয়ারম্যান আনিসুলের তৈরি পোশাক ছাড়া বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি, আবাসন, কৃষিভিত্তিক শিল্প কারখানা রয়েছে। ডিজিযাদু ব্রডব্যান্ড লিমিটেড এবং নাগরিক টেলিভিশনের মালিকানাও আছে তার ব্যবসায়িক গ্রুপের।

৮০ ও ৯০ দশকে টিভি উপস্থাপক হিসেবে পরিচিতি পেয়েছিলেন আনিসুল হক। তার উপস্থাপনায় ‘আনন্দমেলা’ ও ‘অন্তরালে’ অনুষ্ঠান দুটি জনপ্রিয়তা পায়। তবে পরে টেলিভিশনের পর্দায় মানুষ তাকে বেশি দেখেছিল ব্যবসায়ী নেতা হিসেবেই। ২০০৫-০৬ সালে বিজিএমইএর সভাপতির দায়িত্ব পালনের পর জরুরি অবস্থার সময় ২০০৮ সালে আসেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি হিসেবে।

২০১০ থেকে ২০১২ সাল মেয়াদে সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতির দায়িত্বও পালন করেন আনিসুল হক। এছাড়া বাংলাদেশে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন বিআইপিপিএরও সভাপতি ছিলেন তিনি।

 

  তেজগাঁওয়ে অবৈধ ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ অভিযানে মেয়র আনিসুল হক

আনিসুল হকের জন্ম ১৯৫২ সালের ২৭ অক্টোবর নানা বাড়ি ফেনী জেলার সোনাগাজীর আমিরাবাদ ইউনিয়নের সোনাপুর গ্রামে। তার বাবার বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার কবিরহাটে। তার বাবা শরীফুল হক ছিলেন আনসারের কর্মকর্তা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর করেন আনিসুল হক। আশির দশকে বাংলাদেশের তৈরি পোশাক খাতের বিকাশের পর্বে এর সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। কারখানায় চাকরি নিয়ে একসময় নিজেই ব্যবসা শুরু করেন।

 

সারাবাংলা/ইউএইচজে/আইজেকে/একে/ ৩০ নভেম্বর, ২০১৭

আনিসুল হক জানাজা ঢাকা না ফেরার দেশে মেয়র যুক্তরাজ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর