Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রার্থিতা ফিরে পেতে ১৫০ জনের আপিল শুনানি চলছে


৭ ডিসেম্বর ২০১৮ ১০:২৩

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে দ্বিতীয় দিনের মতো চলছে আপিল শুনানি। শুক্রবার (৭ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে প্রার্থীদের আপিল শুনানি শুরু হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে চার কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এ আপিল শুনানি করছেন। আপিল শুনানি পরিচালনা করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। শুক্রবার ক্রমিক নম্বর ১৬১ থেকে ৩১০ পর্যন্ত ১৫০ জনের শুনানি গ্রহণ করা হবে। ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

গতকাল বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) আপিল শুনানির প্রথমদিনে ১৬০ জনের আবেদনের শুনানি হয়েছে। এদের মধ্যে ৮১ জন তাদের প্রার্থীতা ফিরে পেয়েছেন, ৭৭ জনের আবেদন নামঞ্জুর করা হয়েছে এবং দুই জনের আবেদন স্থগিত রাখা হয়। বৃহস্পতিবার ১৬০ জনের মধ্যে ৫৯ জন প্রার্থী ছিল বিএনপির, এদের মধ্যে ৩৮ জন প্রার্থী তাদের প্রার্থীতা ফিরে পয়েছেন। এছাড়াও ৪০ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে ১৩ এবং জাতীয় পার্টির ১৬ জন প্রার্থীর মধ্যে ৯ জন প্রার্থীতা ফিরে পান। বাকিরা অনান্য দলের।

এদিকে, প্রথমদিনেই বিএনপির ভিআইপি প্রার্থী মীর মোহাম্মদ নাসির, ইকবাল হাসান মাহমুদ টুকু, রূহুল কুদ্দুস তালুকদার দুলু, মুশফিকুর রহমান, সাবিরা সুলতানার আপিল খারিজ করে দিয়ে রিটার্নিং কর্মকর্তার বাতিল আদেশ বহাল রাখা হয়। এই আপিল খারিজের বিরুদ্ধে এবং প্রার্থীতা ফিরে পেতে তারা উচ্চ আদালতে আপিল করতে পারবেন বলে ইসি জানায়। তবে প্রথমদিন বিএনপির সাবেক মন্ত্রী ব্যারিষ্টার আমিনুল হকসহ ৩৮ জন প্রার্থী তাদের প্রার্থীতা ফিরে পান।

বিজ্ঞাপন

এদিকে গত ৩, ৪ ও ৫ ডিসেম্বর প্রার্থীতা ফিরে পেতে মনোনয়নপত্র বাতিল হওয়া ৫৪৩ জন আপিল করেছেন। প্রথম দিনে ৮৪ জন, দ্বিতীয় দিনে ২৩৭ জন এবং ও তৃতীয় দিনে ২২২ জন ইসিতে আবেদন করেন। উল্লেখ্য, এর আগে গত ২ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তারা সারাদেশে ৭৮৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। এর মধ্যে থেকে ২১৩ জন বাদ বাকি ৫৪৩ জন প্রার্থী ইসিতে প্রার্থী ফিরে পেতে আপিল করেন।

ইসি সূত্র জানায়, (৬ ডিসেম্বর) থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত তিনদিন প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। নির্বাচন ভবনের লিফটের ১০ তলায় এ জন্য এজলাস তৈরি করা হয়েছে। প্রথমদিন ১ থেকে ১৬০ পর্যন্ত ক্রমিক নম্বরের আবেদন শুনানি হয়। দ্বিতীয় দিন ১৬১ থেকে ৩১০ ক্রমির নম্বর পর্যন্ত মোট ১৫০ জনের শুনানি হচ্ছে। আগামীকাল ৮ ডিসেম্বর ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত ক্রমিক নম্বর অনুসারে ২৩৩ জনের শুনানি হবে। প্রতিটি আবেদনের আপিল শুনানি শেষে সাথে সাথেই রায় জানিয়ে দেয়া হয়। সংক্ষুব্ধ ব্যক্তি যদি উচ্চ আদালতে কমিশনের রায়ের বিরুদ্ধে আপিল করতে চান, তাহলে তাকে রায়ের নকল কপি দিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি, পরে ১২ নভেম্বর পুন:তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। গত ২ ডিসেম্বর ছিল মনোনয়নপত্র যাচাই বাছাইয়ের শেষ দিন। এদিন সারা দেশে দাখিল করা ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র বাছাইয়ের পর ২ হাজার ২৭৯টি মনোনয়ন পত্র বৈধ এবং ৭৮৬টি মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। বাতিল হওয়া প্রার্থীরা তাদের প্রার্থিতা ফিরে পেতে ৩ ডিসেম্বর থেকে শুরু হওয়া আপিল চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। এরপর ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের আপিল গ্রহণের ওপর শুনানি চলবে। পরদিন ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

প্রার্থীতা ফিরে পেতে আপিল শুনানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর