Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বন্ধ থাকবে আইফেল টাওয়ার ও লুভর জাদুঘর


৭ ডিসেম্বর ২০১৮ ১৬:৩৭

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ফ্রান্সে ‘ইয়োলো ভেস্ট’ নামে চলা আন্দোলনে সহিংসতার আশঙ্কায় শনিবার (৮ ডিসেম্বর) বন্ধ থাকবে প্যারিসের বিখ্যাত আইফেল টাওয়ার ও লুভর জাদুঘর। দেশটির সংস্কৃতিমন্ত্রী ফ্রাঙ্ক রেইস্টার আরটিএল রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা জানান। খবর দ্য গার্ডিয়ান-এর।

ফ্রাঙ্ক বলেন, আমরা যখন হুমকি বুঝতে পারছি তখন আমরা ঝুঁকি নিতে পারিনা।

ফরাসি কর্তৃপক্ষ জানায়, পরিস্থিতি মোকাবিলায় ফ্রান্সজুড়ে ৮৯ হাজার নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করবেন। ক্ষয়ক্ষতি এড়াতে মোট ১৫টি পর্যটন স্পট বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে শীর্ষ ফুটবল লীগের বেশ কয়েকটি ম্যাচ।

ফ্রান্স, জ্বালানির মূল্যবৃদ্ধি, আন্দোলন
জীবনযাত্রা ও জ্বালানি ব্যয় ক্রমবর্ধমান-ভাবে বাড়তে থাকায় ফ্রান্সজুড়ে বিক্ষোভে অংশ নেয় লাখ লাখ মানুষ। এই আন্দোলনের প্রথম দিকে গাড়ি চালকরা অংশ নিলেও পরবর্তীতে তা সাধারণ জনসাধারণের আন্দোলনে রুপ পায়। অনেকেই ম্যাখোঁ সরকারের পদত্যাগ দাবি করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া আন্দোলনের নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বেশ কিছু সহিংসতার ঘটনা ঘটে। আন্দোলন সংশ্লিষ্ট ঘটনায় মৃত্যু হয় তিনজনের। অনেক আন্দোলনকারীকে গ্রেফতার করে পুলিশ। এছাড়া, ক্ষতিসাধন করা হয় স্থাপত্য আর্ক ডি ট্রায়াম্ফ-এর।

পরবর্তীতে জ্বালানির ওপর বর্ধিত কর ৬ মাসের জন্য প্রত্যাহার করা হলেও আন্দোলন স্তিমিত হয়নি। কিছু কিছু আন্দোলনকারী হত্যা ও অরাজকতার চেষ্টা করছে, গোয়েন্দা সূত্রে এমন সরকারি ঘোষণায় আন্দোলন আরও বেগ পায়। আন্দোলনকারীরা গাড়ি পুড়িয়ে দেয়, রেস্তোরাঁর ক্ষতিসাধন করে ও দোকানে লুণ্ঠন চালায়।

বিজ্ঞাপন

ম্যাখোঁ সরকার এসব কর্মকাণ্ডের জন্য বিরোধীদের উস্কানিকে দায়ী করেছেন। ১৯৬৮ সালের পর প্যারিসে এটিই সবচেয়ে বিশৃঙ্খলার ঘটনা।

সারাবাংলা/এনএইচ

আন্দোলন জ্বালানির মূল্যবৃদ্ধি ফ্রান্স

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর